বিনা অপারেশনে কিডনি পাথর অপসারণ করলো খুলনা হেলথ কেয়ার হসপিটালের চিকিৎসকরা

0
348

খবর বিজ্ঞপ্তি : কোন ধরণের কাঁটাছেঁড়া বাদেই কিডনির পাথর অপসারণ করলো খুলনা হেলথ কেয়ার হসপিটালের চিকিৎসকরা। পারকিউটেনিয়াস নেফ্রো লিথোটমি’র মাধ্যমে ঈ-ধৎস – খধঢ়ধৎড়ংপড়ঢ়ু মেশিনের সাহায্যে পদ্মার এপারে এটিই প্রথম সফল অপারেশন বলে দাবী করেছেন ওই ক্লিনিকের বিশেষজ্ঞ চিকিৎসকরা।জানাগেছে, এই ধরণের অপারেশনের মাধ্যমে রোগির রক্তক্ষরণ খুবই কম। এছাড়া রোগির ব্যথা ও অন্যান্য জটিলতা খুবই কম থাকে। অপারেশনের তিনদিনে মধ্যেই রোগি হাসপাতাল ত্যাগ করে বাড়িতে ফিরতে পারেন এবং দ্রুততার সাথে স্বাভাবিক কাজকর্ম করতে পারেন।
শুক্রবার রাতে নগরীর সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড সংলগ্ন খুলনা হেলথ কেয়ার হসপিটালে অপারেশনটি করেন ডা. এ এস এম হুমায়ুন কবির (অপু)। তিনি জানান, খুলনার ডাক্তার বাড়ি এলাকারজান্নাতুল ফেরদাউস (২১) নামক একজন রোগি হাসপাতালে ভর্তি হয়। পারকিউটেনিয়াস নেফ্রো লিথোটমি’র মাধ্যমে ঈ-ধৎস – খধঢ়ধৎড়ংপড়ঢ়ু মেশিনের সাহায্যে তার কিডনি পাথর অপসারন করা হয়েছে। তিনি এখন সম্পুর্ন সুস্থ আছেন। ১/২দিনের মধ্যে বাড়িতে ফিরতে পারবেন। তিনি দাবী করেন পদ্মার এপারে এটাই প্রথম সফল অপারেশন।
এদিকে নগরীর খানজাহান আলী থানার মাতমডাঙ্গার বাসিন্দা রোগির স্বামী মো. এনামুল হক জানান, গেল ৯ জানুয়ারি তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ি ওই হাসপাতালে ভর্তি হন এবং শুক্রবার রাতেই তার অপারেশন হয়েছে। রোগি এখন সম্পুর্ন সুস্থ আছেন।