প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ নিশ্চিত করা হবে-এমপি বদিউজ্জামান সোহাগ

0
98

মোরেলগঞ্জ (বাগেরহাট) সংবাদদাতাঃ
রাষ্ট্রভাষা আন্দোলনের ৭২ বছরেও বাগেরহাটের মোরেলগঞ্জে ৮০ ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে নেই স্থায়ী শহীদ মিনার। এসব প্রতিষ্ঠানের কোনটিতে ২১শে ফেব্রæয়ারিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অস্থায়ীভাবে কলাগাছ ও বাঁশ দিয়ে শহীদ মিনার বানিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। আবার কিছু প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ফুল দিতে যায় দূরের কোনো শহীদ মিনারে। কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে তা-ও হয় না। যেসব প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে, সেগুলো সারা বছর পড়ে থাকে অযতœ-অবহেলায়।
মোরেলগঞ্জে ৩০৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়,মাধ্যমিক ৬৪ টি, মাদ্রাসা প্রতিস্টান রয়েছে ৬২ টি।
মোরেলগঞ্জ উপজেলায় ১৬টি ইউনিয়ন ও একটি পৌরসভা। এরমধ্যে পৌরসভার ৮ টির মধ্যে ১ টি, চিংড়াখালী ইউনিয়নে ১৯টি বিদ্যালয়ের মধ্যে চারটি, দৈবজ্ঞহাটী ইউনিয়নে ২০টি বিদ্যালয়ের মধ্যে পাঁচটি, রামচন্দ্রপুর ইউনিয়নে ১৯টির মধ্যে তিনটি, হোগলাবুনিয়া ইউনিয়নে ২৪টির মধ্যে তিনটি, বলইবুনিয়া ইউনিয়নে ১৪টির মধ্যে তিনটি বিদ্যালয়ে রয়েছে স্থায়ী শহীদ মিনার। এ ছাড়া খাউলিয়া ইউনিয়নে ৩৩টি বিদ্যালয়ের একটিতেও নেই শহীদ মিনার,অথচ সরকারি ভাবে প্রতিটি শিক্ষা প্রতিস্টানে শহীদ মিনার করার নির্দেশনা রয়েছে ।
একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীরা কলাগাছ দিয়ে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে শহীদের প্রতি শ্রদ্ধা জানায়, এটা খুবই লজ্জার।
উপজেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান বলেন, শিক্ষা অধিদপ্তর থেকে আমাদের কাছে তালিকা চাওয়া হয়েছিল,আমরা তালিকা সহ শহীদ মিনারের জন্য একটা ডিজাইন করে পাঠিয়েছি। এটা বাস্তবায়ন করা খুব জরুরী।
উপজেলা নির্বাহী অফিসার এসএম তারেক সুলতান বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও শিক্ষকদের সঙ্গে কথা বলে কীভাবে এটি বাস্তবায়ন করা যায় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
এ ব্যাপারে স্হানীয় সংসদ সদস্য এইচ এম বদিউজ্জামান সোহাগ এ প্রতিবেদককে বলেন, ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং ৭১-এর মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতার ইতিহাস, চেতনা ও আত্মত্যাগ সম্পর্কে শিক্ষার্থীদের সম্যক ধারণা দেয়ার লক্ষ্যে মোরেলগঞ্জের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে স্হায়ীভাবে শহীদ মিনার নির্মান করা হবে।আমি এ ব্যাপারে সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে কথা বলে খুব শীগ্রই বাস্তবায়ন করবো।