দেশের ‘লাইফ লাইন’ এখন ই-কমার্স ও ইন্টারনেট সেবা: মোস্তাফা জব্বার

0
251

খুলনাটাইমস আইটি: ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) উদ্যোগে মঙ্গলবার (৭ এপ্রিল) পালিত হয়েছে ই-কমার্স দিবস। দিবসটি উপলক্ষে অনলাইনে আলোচনার আয়োজন করে ই-ক্যাব। এবারের ই-কমার্স দিবসের প্রতিপাদ্য ছিল ‘মানবসেবায় ই-কমার্সের ডাক’। আলোচনায় বক্তারা ব্যবসার চেয়ে মানুষের সমস্যায় তাদের পাশে দাঁড়ানোর বিষয়ে গুরুত্বারোপ করেন।
আলোচনায় অংশ নিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, করোনা পরিস্থিতি আঙুল দিয়ে দেখিয়ে দিলো যে আজকের দুনিয়ায় ডিজিটাল সেবা কতটা অপরিহার্য। এখানে চাল, ডাল, তেল ও নুন পর্যন্ত লোকেরা অনলাইন থেকে কেনাকাটা করছেন। বর্তমানে যখন সবকিছু প্রায় বন্ধ, তখন ই-কমার্স ও ইন্টারনেট সেবা এখন দেশের ‘লাইফ লাইন’।
আলোচনায় অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, এই সময়ে ই-কমার্স লেনদেন তুলনামূলক নিরাপদ। ১০০ মানুষ ঘর থেকে বের হওয়ার পরিবর্তে যদি একজন তাদের জরুরি পণ্য ঘরে পৌঁছে দিতে পারে, সেটা একটা ভালো দিক। করোনার এই সময়ে ই-কমার্স বিস্তৃত হয়ে সাধারণ মানুষকে সেবা দিচ্ছে, এটা একটা বড় সহযোগিতা। সরকার ও বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দিয়ে আমরা এই সেবাদাতাদের পাশে থাকবো।
অনলাইনে ই-কমার্স আলোচনায় অংশগ্রহণকারীরাবাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র ডাক বিভাগের সেবা অব্যাহত রাখার কথা বলেন।
ই-ক্যাবের সভাপতি শমী কায়সার ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল জানান, বর্তমানে কর্মীরা প্রতিদিন ৪০ হাজার পরিবারে জরুরি নিত্যপণ্য পৌঁছে দিচ্ছে। এর পরিসর ক্রমশ বড় হচ্ছে। এ ছাড়া ই-ক্যাবের পক্ষ থেকে মানবসেবা (গধহড়নংযবনধ.পড়স) নামে একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। এর মাধ্যমে দরিদ্র ও দিন এনে দিন খাওয়া মানুষদের সহায়তা করা হচ্ছে।
আলোচনায় সংশ্লিষ্ট খাতের আরও অনেকে অংশ নেন।