দাকোপে ভিজিডির চাল বিতরণে অনিয়ম, প্রতিবাদে হামলা

0
534

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস :
খুলনার দাকোপ উপজেলার লাউডোব ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য প্রদীপ সরদারের বিরুদ্ধে ভিজিডির চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। প্রতিবাদ করতে গিয়ে অমল কৃষ্ণ সরদার নামের এক ব্যক্তি হামলার শিকার হয়।

ভুক্তভোগি লোকজনের অভিযোগ, ভিজিডি কর্মসূচির মাধ্যমে সরকার দুস্থ ও অসহায় এবং শারীরিকভাবে অক্ষম নারীদের উন্নয়নের জন্য প্রতি মাসে ৩০ কেজি খাদ্যসহায়তা দিচ্ছে। এ লক্ষে ৩০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও কার্ডধারীদের বরাদ্দ থেকে কম দিয়ে বাহিরে বিক্রি করে থাকে ইউপি সদস্য। এ বিষয়ে দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগ সুত্রে জানা যায়, শনিবারে (১২ অক্টোবর) ওই ইউনিয়নে ভিজিডির চাল বিতরণ করা হয়। বিতরণ কার্যক্রমে ইউপি সদস্য প্রদীপ সরদার কার্ডধারীদের ওজনে কম দিয়ে দুই বস্তা চাল বাহিরে প্রদান করে থাকে। এমন ঘটনার প্রতিবাদ করতে গিয়ে উপজেলার খুটাখালি গ্রামের মৃত নীশিকান্ত সরদারের ছেলে অমল কৃষ্ণ সরদার ইউপি সদস্যের লোকজনের হাতে হামলার শিকার হয়। এতে অমল গুরুত্বর আহত হয়ে পড়ে।

অমল কৃষ্ণ বলেন, কার্ডধারীদের মাঝে চাল কম দিয়ে বাহিরের বিভিন্ন লোকের কাছে সরবারহ করে থাকে ইউপি সদস্য। তার ক্ষমতার ভয়ে কেউ এর প্রতিবাদ করতে সাহস পায়না। তিনি বলেন, ঘটনার দিনে এমন অনিয়ম দেখেই আমি প্রতিবাদ করতে গেলে আমাকে বেধড়ক মারধোর করতে থাকে প্রদীপের সহযোগিরা।

এ বিষয়ে ইউপি সদস্য প্রদীপ সরদার মুঠোফোনে বলেন, ভুলবশত কার্ডধারীরা একটি ভ্যান গাড়িতে এক বস্তা চাল নিয়ে যায়। পরে জানতে পেরে আবার ওই চালের বস্তা ফেরত এনে কার্ডধারীর মাঝে বিতরণ করা হয়। তিনি অভিযোগের বিষয় অস্বীকার করে আরও বলেন, আমাকে হেয়প্রতিপন্ন করার জন্য এমন মিথ্যা অভিযোগ তুলেছে একটি কুচক্রী মহল।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনসুর আলী খান বলেন, লিখিত একটি অভিযোগ আমার কাছে আসে। তবে অভিযোগের বিষয়টি ভিজিডির চাল হওয়াতেই ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের (ইউএনও) কাছে দেওয়া হয়েছে।

অভিযোগের বিষয় স্বীকার করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল ওয়াদুদ খুলনাটাইমসকে বলেন, তদন্তপূর্বক ঘটনাটির সত্যতা প্রমাণিত হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।