তালায় অস্বাস্থ্য সম্মত পায়খানা ঘর নির্মাণ করে পরিবেশ দূষণের অভিযোগ

0
546

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার তালা উপজেলা শতভাগ স্বাস্থ্য সম্মত স্যনিটেশনের আওতায় আসলেও নতুন করে অস্বাস্থ্যকর পরিবেশে কাঁচা বাথরুম তৈরি করে পরিবেশ দূষণের অভিযোগ এনে তা উচ্ছেদপূর্বক আইনের আওতায় নেয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে লিখিত আবেদন হয়েছে।
বৃহস্পতিবার (২৫ অক্টোবর) সকালে উপজেলার নেহালপুর গ্রামের মৃত বিরেন্দ্র দাসের ছেলে নির্মল দাস একই এলাকার মৃত সুধীর দাসের ছেলে পলাশ দাস ও তার এক ভগ্নিপতির বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদনটি করেছেন।
তিনি তার অভিযোগে বলেন,পলাশ দাসরা হিংসা পরায়ন হয়ে তার বসত ভিটার একেবারেই পাশে কাঁচা পায়খানা ঘর নির্মাণ করছে। এনিয়ে তাদেরকে
বারংবার নিষেধ করা স্বত্তেও তারা তার কথায় কর্ণপাত করছেননা। তিনি বলেন,সেখানে পায়খানা ঘরটি নির্মিত হলে তিনি ছাড়াও আশপাশের পরিবেশ মারাতœকভাবে ক্ষতিগ্রস্থ হবে। শুধু এখানেই শেষ নয়। প্রতি পক্ষরা বিভিন্ন সময় উচ্চস্বরে গান-বাজনা করে শব্দ দূষণ ঘটিয়ে তাদের কোমলমতি ছেলে মেয়েদের পড়ালেখায় মারাতœক বিঘœতার সৃষ্টি করছে। এনিয়ে ভবিষ্যতে শান্তি ভঙ্গেরও আশংকা করছেন তারা।
এব্যাপারে পলাশের নিকট জানতে চাইলে তিনি বলেন,তার জায়গায় তিনি বাথরুম নির্মাণ করছেন,এনিয়ে কারো সমস্যা হলে এর জন্য তার কিছু করার নেই।
এদিকে সর্বশেষ খানা তথ্য পরিসংখ্যানেও উঠে এসেছে ভয়াবহ তথ্য। এতে উঠেছে উপজেলার গ্রামাঞ্চলে এখনো প্রায় ৮০ শতাংশ মানুষ অস্বাস্থ্য সম্মত টয়লেট ব্যবহার ও সুপেয় পানির অভাবে নানা রোগে আক্রান্ত হচ্ছে বলে জানানো হয়েছে।
সর্বশেষ নির্ম্মল দাস তার অভিযোগ পত্রটি উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপজেলা জন স্বাস্থ্য প্রকৌশল,উপজেলা সেনেট্যারী ইন্সপেক্টর ও স্থানীয় ইউপি চেয়ারম্যান বরাবর প্রেরণ করেছেন।