তেরখাদায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে ফ্রি মেডিকেল ক্যাম্প

0
61

নিজস্ব প্রতিবেদক
রবিবার (১৭ মার্চ) সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত “অগ্রপথিক সাচিয়াদহ” সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সাচিয়াদহ বাজারস্থ ইউপি চেয়ারম্যানের অফিস কক্ষে বিনামূল্যে চিকিৎসা সেবা ক্যাম্পের আয়োজন করা হয়েছে। আজকের এই ফ্রি মেডিকেল ক্যাম্পে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক, শিশু ও কিশোর রোগ বিশেষজ্ঞ ডাক্তার নিরাপদ মন্ডল, এম.বি.বি.এস, বিসিএস (স্বাস্থ্য), ডি.সি.এইচ (শিশু) এর মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সাচিয়াদহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: বুলবুলআহমেদ প্রধান অতিথি হিসেবে ‘অগ্রপথিক সাচিয়াদহ’ সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে আয়োজিত ফ্রি মেডিকেল ক্যাম্পের শুভ উদ্বোধন ঘোষণা করেন।
“অগ্রপথিক সাচিয়াদহ” সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি মিলন টিকাদার সাংবাদিকদের প্রশ্নোত্তরে বলেন, “এটি একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন। মূলত গ্রামাঞ্চলের অসচ্ছল ও দরিদ্র জনগোষ্ঠিকে বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করাই আমাদের প্রধান লক্ষ্য। এরই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আজকের এই ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়াজন করা হয়েছে। এখানে যারা আর্থিক অসচ্ছলতা ও দূরবর্তী হওয়ার কারণে বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা সেবা নিতে পারছেনা তাদের জন্যই এই আয়োজন। আমি মনে করি মানুষকে ভালোবাসার মাধ্যমেই পরমাত্মাকে তথা স্রষ্টাকে পাওয়া যায়। অসহায় মানুষের পাশে দাঁড়ানোও একটি ইবাদত। এই লক্ষ্যে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনটি কাজ করে যাচ্ছে। ইতোপূর্বেও বিভিন্নভাবে ‘অগ্রপথিক সাচিয়াদহ’ সংগঠনের পক্ষে অত্র এলাকার অনেক সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ড যেমন—শারদীয় দুর্গা পূজা উপলক্ষে বস্ত্র বিতরণ, করোনা কালে অসচ্ছল পরিবারের হাতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি তুলে দেওয়া, মুজিবশতবর্ষ উপলক্ষ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে স্কুল কেন্দ্রিক ফলোজ, বনোজ, ঔষধি বৃক্ষ রোপন, বিশ্ব শান্তির জন্য কালীবাড়ি প্রর্থনা সভা, করোনা ও ডেঙ্গু বিষয়ক প্রচারণা, মাইকিং, লিপলেট বিতরণ ও ব্যনারের মাধ্যমে জনসচেতনতা গড়ে তোলা। এছাড়াও, কামারোল সার্বজনীন মহাশ্মাশানের নিরাপত্তা উন্নয়নকল্পে ১০০ সুপারি গাছসহ ফলজ ও বনজ বৃক্ষ রোপন এবং তরুণদের মাদক থেকে দুরে রাখতে সচেতনামূলক মাদক বিরোধী আলোচনা সভার আয়োজন করা হয়। ইতোমধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কাজের মাধ্যমে ‘অগ্রপথিক সাচিয়াদহ’ আলোরণ সৃষ্টি করেছে।” অগ্রপথিক সাচিয়াদহ স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে ভবিষতেও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম ও কার্যধারা আরো ত্বরান্বিত হবে এবং দেশ সেবামূলক কর্মের মাধ্যমে এলাকায় গৌরব বয়ে আনবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
সাচিয়াদহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: বুলবুল আহমেদ প্রধান অতিথি হিসেবে বক্তব্যে বলেন, সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন “অগ্রপথিক সাচিয়াদহ” এর প্রতিষ্ঠাতা সভাপতি আমাদের অত্যন্ত প্রিয় ব্যক্তিত্ব ও বন্ধুবর ইউনিভর্সিটি অব গ্লোস্টারশায়ার , ইংল্যান্ড এর গেস্ট লেকচারার ড. লিটন বিশ্বাস। চাকুরী করার পাশাপাশি জনকল্যাণমূলক কাজের মাধ্যমে যে মানুষের পাশে দাঁড়ানো যায় সেটি তিনি “অগ্রপথিক সাচিয়াদহ” নামক সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে করে যাচ্ছেন। আজকের ফ্রি মেডিকেল ক্যাম্প মানবিক কর্মকান্ডের একটি অংশ। এখানে শুধু শিক্ষকরাই নয় পুলিশ সদস্য, ডাক্তার, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষও এই মানবিক কর্মকান্ডে যুক্ত রয়েছেন। এই সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনটি ইতোপূর্বেও বিভিন্নভাবে মানুষের পাশে দাঁড়ায়েছে। তারা সংকটাপন্ন রোগীকে বিনামূল্যে রক্তদান, আর্থিক সাহায্য ও ঔষধ প্রদান, ছাত্র—ছাত্রীদেরকে শিক্ষা উপকরণ কিনে দেওয়া এবং স্কুল কেন্দ্রিক ফলোজ, বনোজ, ঔষধি বৃক্ষ রোপন এবং প্রাকৃতিক প্রতিটা দুর্যোগে মানুষের পাশে করে থাকেন।” তিনি এ সময় পবিত্র রমজান মাসে সমাজের ধনাঢ্য ও বিত্তবান মানুষদের সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন “অগ্রপথিক সাচিয়াদহ” এর মতো দরিদ্রদের পাশে দাঁড়ানোর জন্য উদাত্ত আহবান জানান।
“অগ্রপথিক সাচিয়াদহ” সামাজিক সেচ্চাসেবী সংগঠন সাচিয়াদহ গ্রামের ১৪ জন তরুণ যুবকদের উদ্যেগে গঠিত হয়েছে। উক্ত সংগঠনের সদস্যদের মাধ্যমে এলাকার নানাবিধ উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পাদিত হচ্ছে। উল্লেখ্য “অগ্রপথিক সাচিয়াদহ” সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ড. লিটন বিশ্বাস, ইউনিভর্সিটি অব গ্লোস্টারশায়ার এর গেস্ট লেকচারার, ইংল্যান্ড; সভাপতি মিলন টিকাদার, খুলনা মেট্রোপলিটন পুলিশ এর সাব—ইন্সপেক্টর; সাধারণ সম্পাদক উত্তম কুমার ঢালী, চিত্রা মহিলা ডিগ্রি কলেজ এর প্রভাষক; উপদেষ্টা পরিষদের সদস্য নবেন্দু বিশ্বাস, ঔষধ ব্যবসায়ী; রাজীব টিকাদার, ব্রাক র্যাং কের অফিসার; কোষাধ্যক্ষ অমিত বিশ্বাস, চরকুশলা সরকারি প্রাথমিক বিদ্যালয় এর সহকারী শিক্ষক; সহ—সাধারণ সম্পাদক সৌরভ বিশ্বাস, চায়না কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং লিমিটেড এর অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার; সাংগঠনিক সম্পাদক ডাঃ অপূর্ব বিশ্বাস, সুরক্ষা হাসপাতাল এর এসএসিএমও; কার্যনির্বাহী সদস্য বিকাশ মন্ডল, দাঁড়িয়ালা মাধ্যমিক স্কুল এর গণিত শিক্ষক ও লিপ্টন বিশ্বাস, বসুন্ধরা ফুড এবং বেভারেজ এর জোনাল সেলস্ ইনচার্জ; এছাড়াও সংগঠনের সাথে যুক্ত আছে নিশিকান্ত বিশ্বাস, প্রশান্ত বালা, নবজিৎ বিশ্বাস ও নিতিশ বিশ্বাস।