গোপালগঞ্জে ভিক্ষুকদের সাবলম্বীকরনে সামগ্রী বিতরণ

0
529

গোপালগঞ্জ প্রতিনিধিঃ
গোপালগঞ্জ সদর উপজেলায় পুনর্বাসনের জন্য ভিক্ষুকদের মাঝে ছাগল, চায়ের দোকান সামগ্রী ও মুদি দোকানের জন্য প্রয়োজনীয় উপকরণ সামগ্রী বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১.৪৫ মিনিটের সময় সদর উপজেলা প্রশাসনের আয়োজনে গোপালগঞ্জ পৌরসভা এবং মেরী গোপীনাথপুর, পাইককান্দি, লতিফপুর, রঘুনাথপুর, বোড়াশি, নিজড়া ও কাঠি ইউনিয়ন পরিষদের মোট ১৬ জন ভিক্ষুকদের মাঝে ছাগল, চায়ের দোকান সামগ্রী ও মুদি দোকানের জন্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়েছে। ইতোপূর্বে সদর উপজেলায় ৪৪ জন ভিক্ষুককে পুনর্বাসিত করা হয়েছে। গোপালগঞ্জ সদর উপজেলায় আজকের ১৬ জন ভিক্ষুক সহকারে মোট ৬০ জনকে পুনর্বাসিত করা হলো।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৬ জন ভিক্ষুকদের মধ্যে ৪ জনকে চায়ের দোকান সামগ্রী, ৩ জনকে মুদি দোকান সামগ্রী এবং ৯ জনকে ছাগল বিতরণ করা হয়েছে। চায়ের দোকান সামগ্রীর মধ্যে গ্যাসের সিলিন্ডার, চুলা, কেটলি, বালতি, কাপ, চামচ, ছাকনি প্রভৃতি সমন্বয়ে মোট ২২ প্রকারের সামগ্রী, মুদি দোকান সামগ্রীর মধ্যে তেল, সাবান, ডাল, নুডুলস, লবন প্রভৃতির মোট ৪৪ প্রকারের সামগ্রী এবং প্রতি ভিক্ষুককে ৪টি করে বকরী ছাগল বিতরণ করা হয়েছে। ভিক্ষুকদের মাঝে উপকরণ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাদিকুর রহমান খান।

মুদি দোকান দিয়ে নিজের ভাগ্য পরিবর্তনের জন্য সরকার থেকে এসব সামগ্রী পেয়ে কাঠি ইউনিয়নের সাহেব আলী ভূইয়াঁ (৬৬) তার প্রতিক্রিয়ায় বলেন,“ ভিক্ষাবৃত্তি ভালো না, মানুষ ধুরছাই ব্যবহার করে, ভালো নজরে দেখেনা, সম্মান থাকেনা, তাই নিজের ছেলেকে নিয়ে চেষ্টা করবো দোকানটিকে বাঁচিয়ে রাখতে, এসব যারা দিয়েছেন, তাদের সবার কাছে ঋণী থাকবো।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা শেখ লুৎফার রহমান বাচ্চু বলেন, ভিক্ষাবৃত্তি নিজের ও সন্তানদের জন্য, কারো জন্যই সন্মানজনক নয়, জনবান্ধব এই সরকার ভিক্ষুকদের পুনর্বাসনের জন্য যেসব উদ্যোগ নিয়েছেন, তা প্রশংসনীয়, আজ আপনাদের যেসব সামগ্রী দেয়া হচ্ছে, সেগুলো সঠিকভাবে পরিচর্যা করলে আপনাদের আর ভিক্ষা করার প্রয়োজন হবেনা।”
ভিক্ষুকদের পুনর্বাসনের জন্য উপকরণ সামগ্রী বিতরণ অনুষ্ঠানের সভাপতি, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাদিকুর রহমান খান বলেন, “আজ আমরা ১৬ জন ভিক্ষুককে চায়ের দোকান সামগ্রী, মুদি দোকান সামগ্রী ও ছাগল দিয়ে পুনর্বাসিত করার লক্ষ্যে এখানে একত্রিত হয়েছি, যার যার সামগ্রী বুঝে নয়ে যান, এগুলোর সঠিক ব্যবহার করবেন, যাতে আপনাদের অবস্থার প্রকৃত উন্নয়ন হয়, যাতে আর কখনো ভিক্ষা করা না লাগে – আপনাদের কাছে এই অনুরোধটা রাখলাম, সকলের জন্য দোয়া করবেন।

এসময় প্রধান অতিথি হিসেবে গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ লুৎফার রহমান বাচ্চু এবং বিশেষ অতিথি হিসেবে সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নিরুন্নাহার, জেলা পরিষদ সদস্য শেখ মো. আবেদ আলী, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা সুলতানা জাহিদ পারভীন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মিজানুর রহমান, গোপীনাথপুর ইউপি চেয়ারম্যান শরীফ আমিনুল হক লাচ্চু উপস্থিত ছিলেন।