খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের যাত্রা শুরু

0
1047

নিজস্ব প্রতিবেদক : ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা উত্তর বাংলাদেশে কৃষির গুরুত্ব অনুধাবন করেছিলেন। তাঁর হাত ধরেই আজকের কৃষিতে স্বাবলম্বী ও উন্নত বাংলাদেশ এসেছে। এক সময় প্রাকৃতিক সৌন্দর্য ও চিংড়ি-কাঁকড়া উৎপাদনে ভরপুর দক্ষিণ পশ্চিমাঞ্চলের শিল্প ও বন্দরের উন্নয়নকে গলা চেপে ধরা হয়েছিলো। বাংলাদেশের স্বাধীনতায় অবিশ্বাসীদের সীমাহীন অবহেলার শিকার হয়েছিলো এই অঞ্চল। তবে পদ্মাসেতু বাস্তবায়িত হলে দেশের জিডিপিতে এক শতাংশ এবং এই অঞ্চলের প্রবৃদ্ধিতে তিন শতাংশ অবদান রাখবে। নতুন প্রাণের সঞ্চার হবে। এগিয়ে যাবে বাংলাদেশ।’
খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বৃহস্পতিবার সকালে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের উদ্বোধনী ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এ সকল কথা বলেন।
মন্ত্রী আরও বলেন, কৃষিবিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সাথে সঙ্গতি রক্ষা, সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে কৃষি বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি এবং কৃষিবিজ্ঞানের সহিত সম্পর্কযুক্ত আনুষাঙ্গিক অন্যান্য বিষয়ে উন্নত শিক্ষাদান, গবেষণাকার্য পরিচালনা, নূতন প্রযুক্তি উদ্ভাবন ও হস্তান্তর এবং দেশীয় কৃষি উৎপাদন বৃদ্ধির স্বার্থে বিশ্বমানের প্রযুক্তির প্রয়োগনিশ্চিতকরনের যে অঙ্গীকার খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় আইনে আছে তা দেশের কৃষিতে বিপ্লবের জন্য যথেষ্ট। নতুন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে হীনমন্যতায় না ভোগার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, তোমরা এই বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সাক্ষী হয়ে রইলে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ ওয়াহিদা আক্তার, খুলনা মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার সরকার রকিবুল ইসলাম, খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন , খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ ও খুলনা জেলা পুলিশ সুপার এস.এম. সফিউল্লাহ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শহীদুর রহমান খান। অনুষ্ঠানের উপস্থাপনা করেন খুলনা কৃষি বিশ^বিদ্যালয়েরভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডাঃ খন্দকার মাজহারুল আনোয়ার এবং নির্বাহী ম্যাজিট্রেট কাজী নাহিদ সুলতানা। খুলনা কৃষি বিশ^বিদ্যালয় বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে এক ডকুমেন্টারী উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক প্রফেসর ড. মোঃ আখতার হোসেন চৌধুরী।
ওরিয়েন্টেশন উপলক্ষ্যে নবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন কৃষি অনুষদের শিক্ষার্থী ফাতেমাতুজ জোহরা এবং অভিভাবক প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন মোঃ আলতাফ হোসেন। নবীন শিক্ষার্থী ও অভিভাবকরা একটি পূর্ণাঙ্গ কৃষি বিশ^বিদ্যালয় স্থাপনের জন্য মন্ত্রীসহ সকলের নিকট আহবান জানান।