খুলনায় বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ শুরু

0
259

তথ্য বিবরণী: ১৮ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ পালন উপলক্ষে খুলনা সিভিল সার্জন অফিসের উদ্যোগে জেনারেল হাসপাতালের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘এন্টিবায়োটিক সফলতার, আপনি- আমি অংশীদার’।
বক্তারা বলেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিক গ্রহণ করা যাবে না। আমাদের দেশে এর ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। জ¦র, সর্দি, কাশি ও ডায়রিয়া এই রোগ সারাতে এন্টিবায়োটিকের কোন প্রয়োজন নেই। এন্টিবায়োটিক ব্যবহারে সকলকে সচেতন হতে হবে। এন্টিবায়োটিক ব্যবহার করলে চিকিৎসকের পরামর্শে পুরো ডোজ সম্পূর্ণ করতে হবে এবং নিয়ম মেনে সেবন করতে হবে।
খুলনার সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এসএম আওয়াল হক, ওষুধ প্রশাসন অধিদপ্তরের ড্রাগ সুপার মোঃ আব্দুর রশীদ, মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ মোঃ রফিকুল ইসলাম, ডাঃ প্রীতিশ তরফদার এবং সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ মাহাবুবুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ। এর আগে সদর হাসপাতাল চত্ত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে চিকিৎসক, নার্স ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।