খুলনায় আওয়ামী লীগের প্রাথমিক সদস্য তালিকা থেকে বাদ ১৪ জন মুক্তিযোদ্ধা!

0
414

নিজস্ব প্রতিবেদক: খুলনা মহানগরীর ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের প্রাথমিক সদস্যের খসড়া তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে ১৪ জন মুক্তিযোদ্ধাকে। এদের মধ্যে ৯ জনেরই আওয়ামী লীগের টিকিট ছিল। আর বাকি ৫ জন দলের জন্য কাজ করায় সেন্টার (কেন্দ্র) কমিটি থেকে সুপারিশ করে টিকিট দেওয়ার জন্য। কিন্তু সেন্টার (কেন্দ্র) কমিটির সুপারিশ উপেক্ষা করে এসব মুক্তিযোদ্ধার নাম বাদ দেওয়া হয়েছে। এতে দলের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
পূর্বের সদস্য তালিকা থেকে বাদ পড়া মুক্তিযোদ্ধারা হলেন গোলাম মোস্তফা, এটিএম হোসেন আলী, নজরুল ইসলাম, আবু জাফর, সাংবাদিক আব্দুল মালেক, অধ্যক্ষ খান শহিদুল ইসলাম, আবু জাফর, আহাদ চৌধুরী ও সরদার জাকির হোসেন হিরু মিয়া। আর যেসব মুক্তিযোদ্ধার নাম নতুন করে সুপারিশ করা হয় তারা হলেন- ইমারত আলী, শেখ মোকছেদ আলী, সিদ্দিকুর রহমান তালুকদার, সোবাহান বিডিআর ও ফকরুদ্দিন।
সূত্র জানায়, নগরীর ৯ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে সদস্যপদ নবায়ন ও নতুন সদস্যপদ দেওয়ার জন্য ২৯৮ জনের নাম থানা আওয়ামী লীগের কাছে প্রাথমিক খসড়া তালিকা পাঠানো হয়েছে। যার মধ্যে ২১০ জনকে নবায়ন ও নতুন রাখা হয়েছে ৮৮ জনকে।
সূত্রটি আরও জানায়, নগরীর ৯ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগের আসন্ন সম্মেলনের জন্য ২২ জন মুক্তিযোদ্ধার নামই পৃথক কেন্দ্র (সেন্টার) কমিটি থেকে সদস্য নবায়নের জন্য সুপারিশ করা হয়েছে। কিন্তু ওয়ার্ড আওয়ামী লীগের নেতারা ৮ জনকে রেখে বাকি ১৪ জন মুক্তিযোদ্ধার নাম প্রাথমিক সদস্যের খসড়া তালিকা থেকে বাদ দিয়েছেন।
অভিযোগ রয়েছে- কেন্দ্র (সেন্টার) কমিটি থেকে পাঠানো তালিকা থেকে নাম বাদ দিয়ে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোল্লা হায়দার আলী নিজের পছন্দ মতো বিএনপি-জামায়াত, মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসীদের নাম টিকিটের জন্য তালিকাভুক্ত করে অনুমোদনের জন্য থানা কমিটিতে প্রেরণ করেছেন।
তবে এ অভিযোগ অস্বীকার করে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোল্লা হায়দার আলী বলেন, ‘গতবার ৫২০ জনকে সদস্য টিকিট দেওয়া হয়েছিল। এবার সেখান থেকে ৩০০ জনকে টিকিট দেওয়া হচ্ছে। গতবার অনেকেই টিকিট পাওয়ার পর সংগঠনের কর্মকা-ে অংশ নেননি। যার কারণে অনেক অসুস্থ, নিষ্ক্রিয় লোকদের বাদ দেওয়া হয়েছে। সেখানে মুক্তিযোদ্ধারা থাকতে পারেন।’
এ বিষয়ে খালিশপুর থানা আওয়ামী লীগের সভাপতি একেএম সানাউল্লাহ নান্নু এ প্রতিবেদককে বলেন, ‘ওয়ার্ড আওয়ামী লীগ থেকে একটি খসড়া তালিকা পাঠানো হয়েছে। এটি চূড়ান্ত নয়। মহানগর নেতাদের উপস্থিতিতে যাচাই-বাছাই করে সদস্য টিকিট দেওয়া হবে। মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের আওয়ামী লীগ বাদ দিতে পারে না। যেসব মুক্তিযোদ্ধার নাম পূর্বে তালিকায় ছিল, তারা আবারও টিকিট পাবেন বলে তিনি নিশ্চিত করেন।’