খুমেকের আইসোলেশনে ৫ জন, চিকিৎসক-নার্সসহ কোয়ারেন্টাইনে ১হাজার ৭শ’ ২৬

0
263

নিজস্ব প্রতিবেদক:
শরীরে করোনাভাইরাসের উপসর্গ থাকায় ৫ জনকে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের করোনা ইউনিটে আইসোলেশনে রাখা হয়েছে। আর সন্দেহভাজন করোনা রোগীর চিকিৎসার দায়িত্বে থাকায় চিকিৎসক-নার্সসহ ১৬ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ নিয়ে খুলনা জেলা ও মহানগরীতে বিদেশফেরত ও তাদের সংস্পর্শে আসা ১হাজার ৭শ’ ২৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়া ১শ’ ১৯ জনকে কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হওয়ায় তাদের ছাড়পত্র দেওয়া হয়েছে।
শুক্রবার বেলা ১০টায় খুলনা সিভিল সার্জনের দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে। কোয়ারেন্টিনে যাদের রাখা হয়েছে তারা সম্প্রতি ভারত, সৌদি আরব, সিঙ্গাপুর, ইতালি, কোরিয়াসহ বিভিন্ন দেশ থেকে ফিরেছেন। হোম কোয়ারেন্টিনে রয়েছেন দাকোপে ৯৫ জন, বটিয়াঘাটায় ৮৬ জন, রূপসায় ১০৬ জন, তেরখাদায় ৩২ জন, দিঘলিয়ায় ৫২ জন, ফুলতলায় ৬১ জন, ডুমুরিয়ায় ৭৮ জন, পাইকগাছায় ১২২ জন, কয়রায় ২০৬ জন, খুলনা মহানগরীতে ৮৮৮ জন। ছাড়পত্র পেয়েছেন দাকোপের ১৫ জন, বটিয়াঘাটায় ১১ জন, রূপসায় ১১ জন, পাইকগাছায় ৩২ জন, কয়রায় ৩৫ জন, দিঘলিয়ার ৬ জন, তেরখাদার ৪ জন ও খুলনা মহানগরীতে ৫ জন।
সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ বলেন, গতকাল বৃহস্পতিবার করোনা সন্দেহে যিনি মারা গিয়েছিলেন, তার মৃত্যুর কারণ জানার জন্য স্যাম্পল ঢাকায় পাঠানো হয়েছে। তার ফলাফল পজিটিভ হলেই তাকে করোনাভাইরাসের কারণে মৃত দেখানো হবে।
তিনি আরো জানান, ‘বিদেশ ফেরত ব্যক্তিদের তাদের বাড়িতেই থাকতে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। চিকিৎসক দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, তারা করোনা ভাইরাসে আক্রান্ত নন। তারপরও অন্তত ১৪ দিন তাদের বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। এছাড়াও যাদের শরীরে জ্বর, সর্দি-কাশি রয়েছে তাদেরকে আক্রান্ত সন্দেহে খুমেকের করোনা ইউনিটে আইসোলেশনে রাখা হয়েছে।