খানজাহান আলী থানা এলাকার বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

0
832

ফুলবাড়ীগেট(খুলনা) প্রতিনিধি :
খানজাহান আলী থান মুক্তিযোদ্ধা সংসদঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে খানজাহান আলী থানা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে আলোচনা সহ বিভিন্ন কর্মসুচি পালন করেন। কর্মসুচির মধ্যে ১৫ আগস্ট সকাল থেকে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিত করন, কালো পতাকা উত্তোলন, দিনব্যাপী বঙ্গবন্ধুর ভাষন ও কোরআর তেলোয়াত প্রচার এবং বিকাল ৫ টায় ফুলবাড়ীগেট দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। থানা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা স.ম রেজওয়ান আলীর সভাপতিত্বে এবং কারী আশরাফ উদ্দিনের পরিচালনায় আলোচনা সভায় বক্তৃতা করেন, মোল্যা মুজিবর রহমান, মুক্তিযোদ্ধা ডা. শাহাজাহান আলী, শেখ মো. আজাদ হোসেন, দেলোয়ার হোসেন, আনোয়ার হোসেন, আব্দুল খালেক, ুমন্সি নজরুল ইসলাম, মোঃ ইব্রাহিম মোল্লিক, মাহতাব উদ্দিন, মো. ইয়ার আলী মোল্যা, আব্দুল মান্নান, আজগর কাগজী, শেখ বাবু প্রমুখ।
মহেশ^রপাশা ১ ও ৩ নং ওয়ার্ড আ’লীগঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ১ ও ৩ নং ওয়ার্ড আ’লীগের উদ্যোগে মহেশ^রপাশা গোলক ধাম মোড়ে মোঃ লিটনের সভাপতিত্বে প্রধান অতিতি ছিলেন কেসিসি ৩নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্জ শেখ আব্দুস সালাম। বিশেষ অতিথি ছিলেন কেসিসি ১ নং ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর শেখ আব্দুর রাজ্জাক। মিজানুর রহমানের পরিচালনায় বক্তৃতা করেন মোঃ জামসেদ শেখ, লাইট, রফিকুল ইসলাম মফিজ, পিংকু, কাজী খলিলুর রহমান, জনি, এমরান, কামাল হোসেন, মোঃ নসির উদ্দিন প্রমুখ।
কুয়েট কর্মচারী সমিতিঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কুয়েট কর্মচারী সমিতি(৪র্থ শ্রেনী), বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, মিলাদ ও দোয়া মাহফিল, তবারক বিতরণ, আলোচনা সভা. সহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন কর্মসুচিতে অংশগ্রহনের মধ্যে দিয়ে দিবসটি পালন করেন। যোহরবাদ কুয়েট কর্মচারী ক্লাবে সমিতির সভাপতি শেখ এরশাদ আলীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোঃ ইমরান আলী খলিফার পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন সদ্য বিদায়ী ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মাদ আলমগীর, পরিচালক ছাত্রকল্যাণ প্রফেসর ড. সোবহান মিয়া ও যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর মিহির রঞ্জন হালদার। অনুষ্ঠানের বক্তৃতা করেন, মামুনর রশিদ জুয়েল, মিলন, কাদের, মুরাদ, ্আসাদ মোল্যা, বারেক, রেজাউল, মিঠুন, ফারুখ, বক্কার, নার্গিস, সবুজ ,কুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ কর্মচারী সমিতির নেতৃবৃন্দ ।
যোগিপোল ৩নং ইউনিট আ’লীগঃ যোগিপোল ইউনিয়নের ৩নং ইউনিট (৩৩নং ওয়ার্ড সাংগঠনিক) আ’লীগের উদ্যোগে বিস্তারিত কর্মসুচি পালন করা হয়। কর্মসুচির মধ্যে ছিলো ল্যাবরেটরী স্কুল মোড় দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিত করন, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারন, দিনব্যাপী বঙ্গবন্ধুর ভাষন প্রচার, আলোচনা সভা, দোয়া মাহফিল এবং তবারক বিতরণ । ১৫ ্আগস্ট যোহরবাদ আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল ওয়ার্ড আ’লীগের সভাপতি মো. জাহাঙ্গীর কবির খোকনের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক মো. শফিউদ্দিন শফির পরিচালনায় অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন খানজাহান আলী থানা আ’লীগের সাধারণ সম্পাদক শেখ আনিছুর রহমান। অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন ৩৩নং ওয়ার্ড আ’লীগের সভাপতি মো. ইউসুফ আলী খলিফা। বিশেষ অতিথি ছিলেন ৩৩নং ওয়ার্ড আ’লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান ও বীর মুক্তিযোদ্ধা ইউনিট আ’লীগের সাধারণ সম্পাদক মো. এয়ার আলী মোল্যা । বক্তৃতা করে . রেঞ্জুয়ারা বেগম, ইসহাক মোল্যা, মো. জসিম উদ্দিন, মো. শহিদুল ইসলাম, এ.কে.এম মিজাানুর রহমান, কে.এম মফিজুর রহমান প্রমুখ। এ সময় ইউনিট কমিটির নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।
৩৩নং ওয়ার্ড আ’লীগঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল, ১৫ আগস্ট জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাচ ধারণ, সকাল ৭ টায় ফুলবাড়ীগেট দলীয় কার্যালয়ের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে মাল্যদান এবং ওয়ার্ডের ৯টি ইউনিটে পৃথক পৃথক ভাবে সারাদিনব্যাপী কুরআর খানী,দোয়া মাহফিল, আলোচনা সভা ও তবারক বিতরণ করা হয়। ৩৩নং ওয়ার্ড আ’লীগের সভাপতি মো. ইউসুফ আলী খলিফা সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ মাহবুবুর রহমান সেলিম পরিচালনায় প্রধান অতিথি ছিলেন খুলনা মহানগর আ’লীগের সহ-সভাপতি বেগ লিয়াকত আলী। বক্তৃতা করেন ওয়ার্ড আ’লীগের সাংগঠনিক সম্পাদক বেগ খালিদ হোসেন, খায়রুল ইসলাম, আনোয়ার কাজী, বাদল হাওলাদার, মোড়ল মুজিবর রহমান, ৩৫নং ওয়ার্ড যুবলীগ নেতা মোঃ হাবিুবর রহমান প্রমুখ নেতৃবৃন্দ।
খানজাহান আলী আদর্শ মহাবিদ্যালয়ঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে খানজাহান আলী আদর্শ মহাবিদ্যালয়ের উদ্যোগে শোক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ এস এম দাউদের সভাপতিত্বে এবং অধ্যাপক মেজবাহ উদ্দিন জুয়েলের পরিচালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন উপাধাক্ষ মিজানুর রহমান, বাবু সুব্রত কুমার বিশ^াস, শেখ মোঃ আব্দুল মান্নান, মোঃ মাসুম আলী, আশিষ কুমার মন্ডল, মোঃ জাহিদুল ইসলাম, আয়শা খাতুন, মিয়া মোঃ গোলাম কুদ্দুস, অফিস সহকারী ফারুক হোসেন, শেখ রিয়াজ উদ্দিন, বিএনসিসি ক্যাডেট ও কলেজের শিক্ষার্থী মোঃ সোহানুর রহমান । কলেজ প্রাঙ্গন থেকে শোক র‌্যালী খুলনা যশোর মহাসড়কের শিরোমণির গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করেন
খানজাহান আলী টেকনিক্যাল এন্ড বিএম কলেজঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে খানজাহান আলী টেকনিক্যাল এ্যান্ড বিএম কলেজ শোক র‌্যালী, আলোচনা সভা. বঙ্গবন্ধুর জীবনীর উপর কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ আব্দুর রশিদ বিশ^াসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন মেম্বর কাজী শহিুদুল ইসলাম পিটো, সাংবাদিক মো. শফিউদ্দিন শফি, ব্যাংকার জাহিদ ইকবাল, মো. রাসেল ইমাম। কলেজের প্রভাষক মোঃ ইউসুফ সিকদার, প্রভাষক নাছিমা আখতারী, মো. মোতাহের হোসেন খা, দীপঙ্গার জোদ্দার, মো. মশিয়ার রহমান, শতদল জোদ্দার, মোহাম্মাদ উল্লাহ জোয়াদ্দার, মো. সোহেল কাজী, পপি সুলতানা। কলেজ প্রাঙ্গন থেকে শোক র‌্যালী তেলিগাতী এলাকার গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করেন।
খানাবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয় ঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে খানাবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয় শোক র‌্যালী, আলোচনা সভার আয়োজন করেন। স্কুলের ম্যানিজিং কমিটির সভাপতি মোঃ ইমলাক ঢালীর সভাপতিত্বে এবং স্কুলের প্রধান শিক্ষক মো. আসাদুজ্জামানের আলোচনা সভায় বক্তৃতা করেন স্কুল কমিটির সদস্য মোঃ মোকছেদ ফকির, মোঃ আব্দুল গফফার, মোঃ আব্দুস সাত্তার, স্কুলের শিক্ষক ডালিয়া আক্তার, উজ্জাল কুমার মন্ডল, খাদিজা আক্তার, কুম্মত চৌধরী , মোঃ ইদ্রিস আলী হাওলাদার, তাসলিমা খাতুন, মোঃ জিয়াউল হাসান, মোঃ জিয়াউর রহমান প্রমুখ। সকালে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহনে শোক র‌্যালী বের করা হয়
ফুলবাড়ী আদর্শ মাধ্যমিক বিদ্যালয় ঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে ফলবাড়ী আদর্শ মাধ্যমিক বিদ্যালয় শোক র‌্যালী, আলোচনা সভার আয়োজন করেন। স্কুলের প্রধান শিক্ষক মাষ্টার মনিরুল ইসলামের সভাপতিত্বে শোক দিবসের আলোচনা সভায় বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধ্ মোল্যা মুজিবর রহমান, আ. রহমান, চৈতন্য, মনিরুজ্জামন সহ স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা। এর আগে সকাল ৯ টায় একটি শোক র‌্যালী ফুলবাড়ীগেটের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে স্কুলে গিয়ে শেষ হয়।
মীরেরডাঙ্গা আলিয়া মাদ্রাসাঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে মীরেরডাঙ্গা আলিয়া মাদ্রাসা শোক র‌্যালী, আলোচনা সভা ও তবারক বিতরণ করা হয়। অধ্যক্ষ নাসিরউদ্দিনের সভাপতিত্বে বক্তৃতা করেন মোঃ হুমাউন, সহকারী শিক্ষক আব্দুস সালাম গাজী, মাওঃ আতাউর রহমান, প্রদুদ কুমর বিশ^াস, মহিদুল ইসলাম, আলিমুল, লিয়াকত আলী, ফারুখ হোসেন, মাসুম বিল্লাহ, তপন কুমার বিশ^াস, জাকির হোসেন প্রমুখ। এর আগে সকাল ৯ টায় একটি শোক র‌্যালী ফুলবাড়ীগেটের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মাদ্রাসায় গিয়ে শেষ হয়।
মানিকতলা খাদ্য বিভাগ ওয়াকার্স ইউনিয়নঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মনিকতলা খাদ্য বিভাগ ওয়াকার্স ইউনিয়নের উদ্যোগে বিভিন্ন কর্মসুচি পালন করা হয়। কর্মসুচির মধ্যে ছিলো শোক র‌্যালী, দোয়া মাহফিল, আলোচনা সভা এবং দুস্থদের মাঝে তবারক বিতরণ করা হয়। মনিকতলা খাদ্য বিভাগ ওয়াকার্স ইউনিয়নের সভাপতি মোঃ মিজানুর রহমান ফিরোজের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম শাহআলমের পরিচালনায় বক্তৃতা করেন আরিফুল হোসেন আরিফ, রাজা মিনা, ফারুখ সরদার, ফরিদ সিকদার, আলাউদ্দিন, যুবলীগ নেতা নান্টু মোল্যা প্রমুখ নেতৃবৃন্দ।
খানজাহান আলী থানা জাতীয় শ্রমিকলীগঃ জাতীয় শোক দিবস উপলক্ষে খানজাহান আলী থানা জাতীয় শ্রমিকলীগের উদ্যোগে আলোচনা সভা, র‌্যালী ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের ফুলবাড়ীগেট দলীয় কার্যালয়ে সকাল ১০টায় আলোচনা সভা খানজাহান আলী থানা সভাপতি মোল্যা ওমর ফারুকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় শ্রমিকলীগ উত্তরের সভাপতি আলাহাজ্জ শেখ আনছার আলী। বক্তৃতা করেন থানা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক, নুরুজ্জামান ব্যাপারী, বাবু শেখ, কামাল মুন্সি, রফিক, ফারুখ চোকদার, আওলাদ, রফিকুল ইসলাম, সামছু প্রমুখ নেতৃবৃন্দ। এর আগে সকাল ১০টায় শোক র‌্যালী খুলনা যশোর মহাসড়কের ফুলবাড়ীগেট এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদঃ জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ খুলনা জেলার আয়োজনে মানিকতলাস্থ অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মোঃ শাহ আলম মিনার সভাপতিত্বে ও মোঃ আনিছুজ্জামান মানিকের পরিচালনায় সভায় প্রধান বক্তা ছিলেন সংগঠনের খুলনা জেলার সভাপতি গাজী জাহিদুল ইসলাম। বিশেষ বক্তা তনজিদ হোসেন মোল্যা। বক্তৃতা করেন, এ্যাডঃ ইমন চৌধরী, এ্যাডঃ কাজী সেলিম রেজা, কনা বেগম, সরকার আবুল হাসান, জাকির হোসেন কামাল, আনোয়ার হোসেন নেতৃবৃন্দ। সভা শেষে মানিকতলা ্ এলাকায় শোক র‌্যালী বের করেন।