কয়রায় জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন

0
601

ওবায়দুল কবির(সম্রাট):

“কন্যা শিশুর অগ্রযাত্রা,দেশের জন্য নতুন মাত্রা” এই স্লোগানে কয়রায় উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষায়ক অধিদপ্তরের আয়োজনে,ইউএসএআইডি এর খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রম ‘নবযাত্রা’র সহযোগিতায় কয়রায় জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ৩০ সেপ্টেম্বর সোমবার সকাল ১০টায় কয়রা উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি কয়রা সদরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে পুনরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রী, এনজিও কর্মী, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংস্কৃতিক নেতৃবৃন্দরা অংশ নেয়।

পরে ১১টায় উপজেলা পরিষদের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহার সভাপতিত্বে জেন্ডার অর্গানাইজার আহসান উদ্দীন এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শফিকুল, ভাইস চেয়ারম্যান কমলেশ চন্দ্র সানা, শিক্ষা অফিসার এস এম সুলতান মাহমুদ,উপজেলা প্রেস ক্লাব সভাপতি মোস্তফা শফিকুল ইসলাম,কয়রা সদর ইউপি চেয়ারম্যান এইচ এম হুমায়ুন কবির,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুর রশিদ খান,নবযাত্রার উপজেলা সমন্বয়কারী শেখ শহীদুল আহসান, সুশীলনের গুড গভর্নেন্স অফিসার প্রবীর সরকার, টেকনিক্যাল অফিসার জেন্ডার শুক্লা গোলদারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীরা।

এ সময় বক্তারা বলেন, “কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা”মেয়ে সন্তানরা বোজা নয়, এরা দেশের সম্পদ। কারণ মেয়েরা এখন সমাজে নানা ভাবে প্রতিষ্ঠিত।বাংলাদেশে এখন নারী উন্নয়নের এগিয়ে যাচ্ছে। এদেশ নারীদের জন্য একটি ক্ষেত্র তৈরি করেছে। বিশ্বের বিভিন্ন দেশ আজ বাংলাদেশকে অনুসরণ করছে। যে বাংলাদেশ কিভাবে এগিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন, বাংলাদেশকে নিয়ে তারা এখন ভাবছে। মেয়েরা আগামি দিনের ভবিষ্যত। ছেলে-মেয়ে উভয়কে সমান ভাবে এগিয়ে নিয়ে যেতে হবে। অভিবাবকদের উদ্দেশ্য করে বলেন, আপনারা শিশু সন্তানদের নিরাপদে গড়ে তুলবেন। শিশুদের সুন্দর পরিবেশ নিশ্চিত করতে চাই।

এ ছাড়া আলোচনায় বক্তারা বাল্যবিবাহ, যৌতুক বন্ধ ও নারীদের সামাজিকভাবে মর্যাদা পাওয়াসহ কন্যা শিশুদের অধিকার নিশ্চিত করতে বিভিন্ন আলোচনান্তে বৈষম্যহীন বিকাশের মাধ্যমে ‘কন্যা শিশুর অগ্রযাত্রা,দেশের জন্য নতুন মাত্রা । সেই পথ নির্মান ও বাস্তবায়নের দায়িত্ব আমাদের সকলের।

এময় উপস্থিত ছিলেন,নবযাত্রার জেন্ডার অর্গানাইজার মোঃ শরিফুর রহমান,রিয়াজ,মৌমেন,নির্মল,
চামেলি,লিপিকাসহ বিভিন্ন স্কুল কলেজের ছাত্রী, অভিবাবক,শিক্ষক সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।