করোনা মোকাবিলা ও পাইকগাছার আচার্য প্রফুল্ল চন্দ্র রায় এর বেঙ্গল কেমিক্যালস

0
990

শেখ নাদীর শাহ্ :


যদিও হাইড্রক্সিক্লোরোকুইন করোনার ওষুধ নয়। প্রাণঘাতি করোনা ভাইরাস’র এখন পর্যন্ত কোন ভ্যাকসিন আবিষ্কৃত না হওয়ায় করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন বহুল ব্যবহৃত একটি ওষুধ। তবে হাইড্রক্সিক্লোরোকুইন তৈরির ব্যাপক ক্ষমতা আছে একমাত্র বেঙ্গল কেমিক্যালসের। এরইমধ্যে তা প্রমান হয়েছে। করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন তৈরির ব্যাপক ক্ষমতা আছে বলেই ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদির কাছে তা চেয়ে ইতোমধ্যে চরমপত্র দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বাংলা ও বাঙালির গর্ব খুলনার পাইকগাছা উপজেলার রাড়ুলী গ্রামের জগদ্বিখ্যাত বিজ্ঞাণী আচার্য প্রফুল্ল চন্দ্র রায় তৈরি করেছিলেন বেঙ্গল কেমিক্যালস। স্বদেশী আন্দোলনের সময় দেশীয় শিল্পে জোয়ার আনতে তৈরি হয়েছিল বেঙ্গল কেমিক্যালস। কিন্তু স্বাধীনতা পরবর্তীতে কেন্দ্রীয় সরকারের অবহেলা ও বঞ্চনায় ক্রমান্বয়ে শুকিয়ে গেছে বেঙ্গল কেমিক্যালস।

গত বছরই বেঙ্গল কেমিক্যালসের বেসরকারিকরণের সিদ্ধান্ত নেয় হিন্দি সাম্রাজ্যবাদী কেন্দ্রের বিজেপি সরকার।
বেঙ্গল কেমিক্যালসকে বাঁচাতে প্রবল আন্দোলনও করেছে বামেরা।

এবার সেই বেঙ্গল কেমিক্যালই বাঁচাতে পারে পৃথিবীর কোটি কোটি মানুষকে। করোনার আতঙ্কে ভুগছে গোটা পৃথিবী, মৃত্যু মিছিল চলছে। করোনা চিকিৎসায় বহুল ব্যবহৃত ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন। এমনকি আমেরিকার মতো রাষ্ট্র ভারতের থেকে হাইড্রক্সিক্লোরোকুইন চাইছে। না দিলে, ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও নাকি হুমকি দিয়েছে ট্রাম্প। কিন্তু কোথায় তৈরি হবে এত হাইড্রক্সিক্লোরোকুইন?

একমাত্র বেঙ্গল কেমিক্যালসেরই ব্যাপক ভাবে হাইড্রক্সিক্লোরোকুইন উৎপাদনের ক্ষমতা আছে। এই বিপদের সময় বেঙ্গল কেমিক্যালসই ভরসা। প্রফুল্ল চন্দ্র রায়ের বেঙ্গল কেমিক্যালসই পারে পৃথিবীর কোটি কোটি মানুষের প্রাণ বাঁচাতে।

ক্রমান্বয়ে কেন্দ্র সরকার বাংলার নানা কোম্পানীকে ধ্বংস করেছে। এবার প্রশ্ন, হিন্দি সাম্রাজ্যবাদী কেন্দ্র সরকারের কি চেতনা ফিরবে? এবার কি সরকার জনবিরোধী সিদ্ধান্ত থেকে পিছু হঠবে? আর এদিকে বর্তমান বাংলার মূখ্য মন্ত্রীও এই শিল্পকে বাঁচানোর চেষ্টা করেনি। এককথায় এই সাম্রাজ্য বাদী শক্তিরা বাংলার গর্ব তথা ভারতের গর্বকে শেষ করে দেওয়ার চক্রান্তে নেমেছে!