উদ্যোক্তা ১০১’: ৩৪ জন নারী উদ্যোক্তা সম্পন্ন করলেন ব্র্যাক ব্যাংক-এর গ্রুমিং প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’-এর প্রশিক্ষণ

0
133

ঢাকা অফিসঃ  ব্যাংকিং সেক্টরে দেশের প্রথম নারী উদ্যোক্তা এক্সেলেরেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’-এর তৃতীয় ব্যাচের ট্রেইনিং সম্পন্ন হওয়ায় গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক এবং ব্র্যাক ইউনিভার্সিটি।

১৩ সপ্তাহের এই প্রশিক্ষণ সম্পন্ন করার পর গত ১২ মার্চ ২০২৩ ঢাকার ব্র্যাক ইউনিভার্সিটিতে গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে মোট ৩৪ জন সম্ভাবনাময় নারী উদ্যোক্তাকে সনদ দেওয়া হয়েছে।

দেশের প্রথম পূর্ণাঙ্গ উদ্যোক্তা তৈরির কার্যক্রম ‘উদ্যোক্তা ১০১’ হলো শুধুমাত্র নারী উদ্যোক্তাদের জন্য ব্র্যাক ব্যাংক-এর উইমেন সেগমেন্ট ‘তারা’-এর একটি অনন্য উদ্যোগ। ব্র্যাক ইউনিভার্সিটি ও ব্র্যাক বিজনেস স্কুল এই উদ্যোগের শিক্ষা ও প্রশিক্ষণ পার্টনার।

ন্যূনতম এক বছরের ব্যবসায়িক অভিজ্ঞতাসম্পন্ন উদ্যমী নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক ব্যবস্থাপনা জ্ঞান ও উদ্যোক্তা দক্ষতাকে শানিত করতে এবং তাদের ব্যবসাকে টিকিয়ে রাখতে ও সম্প্রসারিত করতে সহায়তা করাই এই নিবিড় প্রশিক্ষণের লক্ষ্য।

গ্রুমিং সেশনে ব্র্যাক বিজনেস স্কুলের বিশেষজ্ঞ ফ্যাকাল্টি এবং ব্র্যাক ব্যাংক-এর সিনিয়র ব্যাংকারদের তত্ত্বাবধানে বিজনেস প্ল্যান, রেকর্ড কিপিং, অ্যাকাউন্টিং-এর পাশাপাশি ট্যাক্সেশন, কমপ্লায়েন্স, এইচআর ম্যানেজমেন্ট, অপারেশনস অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ই-বিজনেস, এক্সপোর্ট-ইমপোর্ট ম্যানেজমেন্ট এবং ব্যবসা পরিচালনার প্রয়োজনীয় দিকগুলি সম্পর্কে উদ্যোক্তাদের বিস্তারিত জ্ঞান প্রদান করা হয়।

ব্র্যাক ব্যাংক সিএসআর তহবিল থেকে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণের ফি প্রদান করে। ব্র্যাক ইউনিভার্সিটি রিসোর্স পার্সন্স, মডিউল, রিসার্চ এবং লজিস্টিক সহায়তা প্রদান করে। ট্রেইনিং সমাপ্তির পর উদ্যোক্তারা বিশ্ববিদ্যালয় চত্বরে দুই দিনব্যাপী মেলায় তাদের পণ্য প্রদর্শনের সুযোগ পান, যা তাদের পণ্য ও সার্ভিস সম্পর্কে সচেতনতা তৈরির মাধ্যমে সেগুলো বাজারজাতকরণে সাহায্য করে।

ব্র্যাক ইউনিভার্সিটি’র ক্যাম্পাসে ট্রেইনিং সম্পন্ন হওয়ার অনুষ্ঠানে নারী উদ্যোক্তাদের হাতে সনদ তুলে দেন ব্র্যাক ব্যাংক-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অফ এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং ব্র্যাক ইউনিভার্সিটি’র বিজনেস স্কুলের ডিন প্রফেসর সাং এইচ লি। ‘বিজনেস প্রপোজাল কম্পিটিশন’-এ অংশগ্রহণের জন্য ১৮ জন নারী উদ্যোক্তাকে ক্রেস্ট প্রদান করা হয়; তাদের মধ্যে সেরা প্রেজেন্টেশনের জন্য তিনজন উদ্যোক্তাকে ‘বিজয়ী’ ক্রেস্টে ভূষিত করা হয়।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক-এর হেড অব উইমেন ব্যাংকিং সেগমেন্ট ‘তারা’ অ্যান্ড ‘আগামী স্টুডেন্ট ব্যাংকিং সার্ভিসেস’ মেহরুবা রেজা এবং এসএমই ব্যাংকিং ডিভিশনের হেড অব উইমেন এন্ট্রাপ্রেনিউর সেল খাদিজা মরিয়ম।