অ্যামাজন ২০১৭ সালে দশকের সর্বোচ্চ অরণ্যনিধনের শিকার

0
495

অনলাইন ডেস্ক : বিগত ১০ বছরের মধ্যে ২০১৭ সালে সর্বোচ্চ অরণ্যনিধনের শিকার হয়েছে ব্রাজিলের অ্যামাজন রেইনফরেস্ট। সরকারি তথ্যের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি। সরকারি তথ্য অনুসারে, ২০১৭ সালের আগস্ট থেকে ২০১৮ সালের জুলাই মাসের মধ্যেই নিধন হয়েছে রেইনফরেস্টের প্রায় ৭ হাজার ৯০০ বর্গ কিলোমিটার। তুলনায় এটি লন্ডন শহরের প্রায় পাঁচ গুণ। ব্রাজিলের পরিবেশমন্ত্রী এডসন দুয়ার্তে বলেন, অবৈধ গাছ কাটার কারণেই এমনটা ঘটেছে।

ব্রাজিলের নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর বন বিষয়ক নীতিমালা নিয়ে ইতিমধ্যেই আন্তর্জাতিক ও দেশীয় অঙ্গনে উদ্বেগ প্রকাশ করেছেন অধিকারকর্মীরা। তার মধ্যে এই তথ্য পরিবেশবাদীদের নতুন করে নাড়া দিয়েছে।
চলতি বছর নির্বাচনী প্রচারণায় বোলসোনারো বনায়নের ক্ষতি করার ক্ষেত্রে জরিমানার পরিমাণ কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন। পাশাপাশি পরিবেশ বিষয়ক সংস্থাগুলোর প্রভাব কমানোর কথাও বলেছেন।
নির্বাচিত প্রেসিডেন্টের এক সহযোগী জানিয়েছেন, বোলসোনারো প্রশাসন কৃষি ও বন মন্ত্রণালয় মিলিয়ে সম্মিলিত একটি মন্ত্রণালয় গঠিত হবে। অর্থাৎ এই দুই খাতের জন্য আলাদা মন্ত্রণালয় থাকবে না। সমালোচকরা বলছেন, এই নীতিমালায় ব্যাপক ঝুঁকির মুখে পড়বে অ্যামাজন। নতুন প্রাপ্ত সরকারি তথ্য অনুসারে, সবচেয়ে বেশি অরণ্যনিধনের ঘটনা ঘটেছে মাতো গ্রোসো ও পারা অঙ্গরাজ্যে। গত বছরের তথ্য অনুসারে, রাজ্য দু’টিতে নিধনের হার গড়ে বৃদ্ধি পেয়েছে ১৩.৭ শতাংশ।

পুরো ব্রাজিলের মধ্যে সবচেয়ে বেশি শস্য উৎপাদন হয় মাতো গ্রাসোতে। সমালোচকরা বলছেন, কৃষি জমি সম্প্রসারণের জন্য বন কেটে ফেলা হচ্ছে। কিন্তু পরিবেশমন্ত্রী দুয়ার্তে বলেন, অবৈধ অরণ্যনিধনের হার বৃদ্ধি পাওয়ার পেছনে সংগঠিত অপরাধের হার বৃদ্ধি দায়ী। তিনি বলেন, দেশবাসীকে পরিবেশ আইনের লঙ্ঘন ঠেকাতে লড়াই জোরদার করতে হবে ও স্থিতিশীল উন্নয়ন নিশ্চিত করতে হবে।