বশেমুরবিপ্রবি,তে দুই ছাত্রীকে যৌন হয়রানির অডিও ফাস হওয়ায় ক্যাম্পাস তোলপাড়

0
639

গোপালগঞ্জ প্রতিনিধিঃ

বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাযেন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মোঃ আক্কাস আলীকে চাকরীচ্যুত ও বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিস্কারসহ পাঁচ দফা দাবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করছে সাধারন শিক্ষার্থীরা।

রোববার সকাল থেকে বিশ্বাবিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীরা ক্যাম্পাসে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ শুরু করে। পরে আন্দোলনরত শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে সেখানে প্রতিবাদ সমাবেশ অব্যাহত রেখেছে। এসময় দাবী পূরন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষনা দেন তারা।
শিক্ষার্থীদের অন্যান্য দাবীগুলো হলো, ভুক্তভোগী ছাত্রীদের যাতে আর কোন হয়রানি না করা হয় তার নিশ্চয়তা। বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষক ছাত্রীদের কার্যদিবস ব্যতীত অফিস ছাড়া অন্য কোথাও ডাকতে পারবেন না। কোন শিক্ষার্থীকে কোন শিক্ষক প্রাতিষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্থ করার হুমকি দিতে পারবেন না। এরকম কোন অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করতে হবে। ডিপার্টমেন্ট ভিত্তিক ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে।

এরআগে নিপীড়নের শিকার বিশ্ববিদ্যালয়ের সিএসসি বিভাগের এক শিক্ষার্থী ওই বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মো: আক্কাস আলীর বিরুদ্ধে কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ করেন। বিষয়টি জাতীয় দৈনিক পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে স্থান পায়। সামজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় প্রতিবাদ ও নিন্দার ঝড়। ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের সত্যতা খুঁজে পান কর্তৃপক্ষ। ফলে শুক্র ও শনিবার কোন ছাত্রীকে ডাকতে পারবেন না অভিযুক্ত শিক্ষক এবং তিনি (ওই শিক্ষক) আর কোন ছাত্রীকে থিসিস করাতে পারবেন না এ ব্যবস্থা নেওয়া হয় ওই শিক্ষকের বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে হাস্যকর ও প্রহসনমূলক বলে মন্তব্য করেন সাধারন শিক্ষার্থী ও সচেতন সমাজ। ঘটনার সুষ্টু তদন্ত সাপেক্ষে অভিযুক্ত শিক্ষককে চাকুরীচ্যুত ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে সাধারন শিক্ষার্থী ও সচেতন সমাজের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করা হয়।

শনিবার ওই শিক্ষক কর্তৃক দুই ছাত্রীকে যৌন নিপীড়নের অডিও রেকর্ড ভাইরাল হওয়ায় ক্যাম্পাসে তোলপাড় শুরু হয়। ক্যাম্পাস জুড়ে চাপা ক্ষোভ ও উত্তেজনার সৃষ্টি হয়।

এঘটনায় রোবাবার সকাল থেকে বিক্ষোভে ফেঁটে পড়ে সাধারন শিক্ষার্থীর। অভিযুক্ত শিক্ষককে চাকরীচ্যুতসহ পাচঁ দফা দাবীতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশে করে তারা। ফলে গোটা ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়ে। সর্বশেষ খবর পর্যন্ত ক্যাম্পাসে চরম উত্তেজনা বিরাজ করছে।