দাকোপে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কর্মশালা

0
572

প্রতিনিধি, দাকোপ :
খুলনার দাকোপ উপজেলার সুতারখালি ইউনিয়নে ‘তোলো আওয়াজ, ভাঙ্গো নিরবতা’ এই শ্লোগানকে সামনে রেখে ঘরে ও ঘরের বাহিরে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সচেতনতামূলক কর্মশালা হয়েছে।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) বিকেলে ইউনিয়নের গুনারী গ্রামের প্রান্তিক নারীদের নিয়ে বিভিন্ন স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত তিন দিনব্যাপি এই কর্মশালা শেষ হয়। গ্রামীণ নারীর সচেতনতা ও তাদের অধিকার সম্পর্কিত বিষয়ক কর্মসূচির আওতায় ইয়াং বাংলার সহযোগিতায় সামাজিক সংগঠন অপরাজিতা যুব কল্যাণ সংস্থা-এ আয়োজন করে।


অপরাজিতা যুব কল্যাণ সংস্থার সভাপতি মোছা. ফাহিমা খাতুনের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন হরিমোহন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কাঁকলী গোলদার, সংবাদকর্মী আজিজুর রহমান, স্থানীয় সমাজসেবক হিরামতি ঘোরামীসহ সুশীল সমাজের সদস্য, শিক্ষক-শিক্ষার্থীরা ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এতে প্রায় ২৫০ জন নারী অংশ নেন।

এ সময় প্রান্তিক নারীরা সহিংসতার কারণ হিসেবে কর্মসংস্থান ও আর্থিক অভাবকেই দায়ি করছে। এছাড়া সাম্প্রতিককালে এর স্বরূপ খুবই ভয়ানক আকার ধারণ করেছে দাবি করে তাঁরা বলেন, এর একটি বড় কারণ হলো, যোগাযোগ মাধ্যমের অপব্যবহার। এর পেছনে তরুণদেরও দায়বন্ধতা আছে বলে মনে করেন নারীরা।