কেসিসির ৬৩৭ কোটি টাকার বাজেট ঘোষণা আজ

0
408
বেল্লাল হোসেন সজল: আজ বৃহস্পতিবার বেলা ১১টায় নগরভবনের শহীদ আলতাফ মিলনায়তনের খুলনা সিটি কর্পোরেপশন চলতি অর্থ বছরের ৬৩৭ কোটি ৯ লাখ টাকার বাজেট ঘোষনা হবে। সংবাদ সম্মেলনে বিদায়ী মেয়র মোহাম্মাদ মনিরুজ্জামান মনি বাজেট ঘোষনা করবেন। মোট টাকার মধ্যে ৪৫৫ কোটি ২০ লাখ টাকা বৈদেশিক সাহায্যপুষ্ট উন্নয়ন খাত ও সরকারী অনুদানের উপর  নির্ভরশীল।
কেসিসির সূত্র জানান, সংবাদ সম্মেলনে মেয়র গেল অর্থ বছরের ২৫৫ কোটি ৭৯ লাখ টাকার সংশোধিত বাজেট পেশ করবেন। সূত্র জানান, সরকার ও দাতা সংস্থা থেকে আশানুরূপ বরাদ্দ না পাওয়ার কারণে উন্নয়ন বাজেটে কাংক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। চলতি অর্থ বছরের বাজেটে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে ১২ কোটি ৫৭ লাখ টাকা, ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কারে ৮৩ কোটি ২২ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। নগরীর সার্বিক উন্নয়নে সরকারের পাশাপাশি ওয়ার্ল্ড ব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক, ইউএনডিপি, ইউনিসেফ, এফএও সহ আন্তজার্তিক সংস্থা কাজ করছে।
বিদায়ী মেয়র এ প্রতিবেদকে বলেন, বাজেটে নতুন কোন করারোপ করা হয় নি। নগরীর সড়ক, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন সহ জলাবদ্ধতা নিরাসন, সহড় রক্ষা বাধ নিমান, বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে বাজের গুরুত্বারোপ করা হয়েছে। বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে মশক নিধনের সাথে সাথে স্বাস্থ্য সেবার উন্নয়নে।