তৃতীয় শ্রেণীত ভর্তি পরীক্ষার নামে শিশু নির্যাতন বন্ধের দাবিতে স্মারকলিপি জনউদ্যোগ’র

0
1404

সংবাদ বিজ্ঞপ্তি:
খুলনা জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি পেশকালে নেতৃবৃন্ বলেছেন, শিক্ষার নামে শিশুর উপর মানুষিক নির্যাতন বন্ধ করার জন্য নিতে হবে নানামূখী সিদ্ধান্ত। সরকারি ও বেসরকারি সংস্থাসমূহ তৃতীয় শ্রেণীত ভর্তির নামে শিশুদের উপর চলে মনস্তাত্বিক নির্যাতন। ভর্তি কেচিং এর নামে চলছে কেচিং বাণিজ্য। অর্থ ও মানসিক চাপে অভিভাবক এবং শিশুরা। এ যেন রেসকোর্স ময়দানের ঘোড়াদৌড় প্রতিযেগিতা, আমার সন্তানকে চান্স পেতেই হবে। শিক্ষা প্রতিটি শিশুর অধিকার, এই অধিকার বাস্তবায়িত করতে হবে সরকারকেই। শিক্ষার নামে শিশুর উপর মানুষিক নির্যাতন বন্ধ করার জন্য নিতে হবে নানামূখী সিদ্ধান্ত।

জেলা প্রশাসকর নিকট স্মারকলিপি পেশ ও মতবিনিময়কালে এসব কথা বলেন। আজ সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ে জনউদ্যাগ,খুলনার আহবানে ‘তৃতীয় শ্রেণীতে ভর্তি পরীক্ষার নামে শিশু নির্যাতন বন্ধের দাবিতে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি পেশ করন।

এ সময় জেলা প্রশাসক বলেন, যে শ্রেণীত ভর্তি পরীক্ষা সেই শ্রেণীর অনুযায়ী প্রশ্নপত্র হওয়া উচিত। স্মারকলিপিতে নেতৃবৃন্দ বলেন , সব শিশুরাই সমান মেধার অধিকারী। উপযুক্ত পরিবেশ এবং সহযোগিতার অভাবে শিশুদের মেধা বিকাশের তারতম্য ঘটো। তাই বর্তমানে তৃতীয় শ্রেণীর ভর্তি পরীক্ষা পদ্ধতি বাতিল করা আবশ্যক হয়ে দাড়িয়েছে। সরকারের প্রাথমিক শিক্ষা পঞ্চম শ্রেণী পর্যন্ত অথচ সরকারী মাধ্যমিক স্কুলে তৃতীয় শ্রেণীত ভর্তি বর্তমান শিক্ষা ব্যবস্থার সাথে অসংঙ্গতিপূর্ণ। ছাত্রছাত্রীদের কাছ থেকে ডোনেশন ও বিভিন্ন নামে ফি নিয়ে তা শিক্ষা উন্নয়নে ব্যয় করা কতটুকু যথার্থ তা বিবেচনা করতে হবে।
নেতৃবৃন্দ আরো বলেন, শিক্ষা প্রতিটি শিশুর অধিকার, এই অধিকার বাস্তবায়িত করতে হবে সরকারকেই। শিক্ষার নামে শিশুর উপর মানুষিক নির্যাতন বন্ধ করার জন্য নিতে হবে নানামূখী সিদ্ধান্ত।
স্মারলিপি পেশকালে উপস্থিত ছিলেন জনউদ্যাগ,খুলনার আহবায়ক এড. কুদরত-ই-খুদা, খুলনা নাগরিক সমাজের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা এ্যাড.আ ফ ম মহসিন, মহানগর আওয়ামীলীগের কৃষি সম্পাদক শ্যামল সিংহ রায় , নারী নেত্রী শামীমা সুলতানা শীলু, ব্লাষ্টের সমন্বয়কারী এ্যাড: আশোক কুমার সাহা, খুলনা পোল্ট্রি ফিস ফিড শিল্প মালিক সমিতির মহাসচিব এস এম সোহরাব হোসেন ,সমাজসেবক আলহাজ্ব মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রশান্ত কন্ডু, সেফ’র সমন্বয়কারী আসাদুজ্জামান আসাদ,দীপক কুমার দে, আফজাল হোসেন রাজু, জনউদ্যাগ, খুলনা এর সদস্য সচিব সাংবাদিক মহেন্দ্র নাথ সেন প্রমুখ।