জোট নিয়ে সংকটে বিএনপি

0
1035

খুলনা টাইমস ডেস্ক :
নির্বাচন সামনে রেখে বিএনপি যখন জোটের আকার বাড়ানোর চেষ্টা চালাচ্ছে তখন শরিক দলের মধ্যে একের পর এক দেখা দিচ্ছে ভাঙ্গন। এরই মধ্যে জোট ছেড়েছে ৪টি দলের বড় অংশ। এ অবস্থায় জোট নিয়ে সংকটে পড়েছে বিএনপি। আবার যুদ্ধাপরাধ ইস্যুতে জামায়াতের সাথেও বিএনপির দূরত্ব বাড়ছে।

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জোরালো করতে ২০১২ সালের ১৮ এপ্রিল চারদলীয় জোটের পরিধি বাড়িয়ে করা হয় ১৮ দলীয় জোট হয়। পরে কাজী জাফরের জাতীয় পার্টি ও সাম্যবাদী দল যোগ দেয়ার মধ্য দিয়ে ২০ দলীয় জোটে পরিণত হয় বিএনপি জোট।

দুই বছরের মাথায় ২০১৪ সালে প্রথম ভাঙ্গন দেখা দেয় বিএনপি জোটে। শেখ শওকত হোসেন নিলুর এনপিপির একটি বড় অংশ জোট ছাড়ে। পরে এনডিপির আলমগীর মজুমদারের নেতৃত্বে একটি অংশ জোট থেকে বেরিয়ে যায়।

বড় ধাক্কাটি আসে গত বছরের ৭ জানুয়ারি, আবদুল লতিফ নেজামীর ইসলামী ঐক‌্যজোট বেরিয়ে গেলে। সবশেষ চলতি মাসের শুরুতে ভেঙ্গে যায় মুস্তাফিজুর রহমান ইরানের লেবার পার্টি।

বিএনপি নেতাদের অভিযোগ- জোট ভাঙ্গার ষড়যন্ত্র করছে সরকার।

এদিকে নির্বাচন সামনে রেখে শরিক দলে ভাঙ্গন রোধ আর জোটের পরিধি বাড়ানো প্রয়োজন মনে করছেন বিএনপি ঘরানার বুদ্ধিজীবীরা।

সম্প্রতি খালেদা জিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশে জোট নেতাদের অমন্ত্রণ না জানানোর ঘটনাকে শরিকদের সাথে বিএনপির টানাপোড়েন হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।