৫ বাগানের অফিস বন্ধের পর আজ জোনাল অফিস ঘেরাও ৪১ দিন ধরে চলছে ধর্মঘট

0
480

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুর জোনের ৫ রাবার বাগানের পিচমিল টেপিং শ্রমিকদের ৪দফা দাবীতে ৪১ দিন ধরে চলছে ধর্মঘট। দাবী আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার ঘোষনা শ্রমিকদের। এদিকে শ্রমিকরা ধর্মঘট করায় উৎপাদন ব্যাহত হচ্ছে। অপরদিকে বাগানের কষ আহরণ, কারখানা ও ৫ বাগানের অফিস বন্ধের পর সোমবার (২৬ নভেম্বর) সকালে শ্রমিকরা টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের পাশে কাকরাইদে বিএফআইডিসির জোনাল অফিস মহা ব্যবস্থাপকের কার্যালয় ঘেরাও করে আন্দোলনরত শ্রমিকরা।

জানা যায়, বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন (বশিউক) এর আওতাধীন মধুপুর-শেরপুর জোনের ৫ রাবার বাগান পীরগাছা, চাঁদপুর, কমলাপুর, সন্তোষপুর ও কর্নজোড়া রাবার বাগানের পিচমিল টেপিং শ্রমিকরা গত ১৩ অক্টোবর থেকে টেপিং বন্ধ রেখে ধর্মঘট শুরু করেছে। ২০০০ সাল থেকে পিচমিল শ্রমিক হিসেবে নিয়োগ প্রাপ্ত যে সকল শ্রমিক বর্তমানে টেপিং কাজে সংযুক্ত আছে এবং কষ প্রক্রিয়াজাতকরন কারখানায় কর্মরত শ্রমিকদের স্থায়ী শ্রমিক হিসেবে নিয়োগ, অস্থায়ী ভাবে পিচমিল নিয়ম বাতিল করে মাসিক মাষ্টার রোল ভিত্তিক নিয়মিত শ্রমিকের সমপরিমাণ মজুরী প্রদান, কারখানায় শ্রমিকদের মাষ্টার রোলে মাসিক ১৫ হাজার টাকা মজুরী প্রদান ও বাগানের যাতায়াতের জন্য মেইন রোড মেরামত পূর্বক ইট বিছানোসহ ৪ দফা দাবীতে পাঁচ রাবার বাগানের প্রায় ১৬শ শ্রমিক ৪১ দিন ধরে তাদের ডাকা ধর্মঘট চালিয়ে যাচ্ছে। তাদের ৪ দফা দাবী পূরণ না হওয়া পর্যন্ত তারা ধর্মঘট চালিয়ে যাবে বলে শ্রমিকরা ঘোষনা করেছে। প্রতিদিন তারা সভা ,সমাবেশ,মানব বন্ধন, বিক্ষোভ মিছিল অব্যাহত রেখেছে।
এরই ধারাবাহিকতায় গতকাল সোমবার সকালে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের পাশে কাকরাইদে বিএফআইডিসির রাবার বাগানের জোনাল অফিস মহা ব্যবস্থাপকের কার্যালয় আন্দোলনরত শ্রমিকরা ঘেরাও করে প্রধান ফটকের সামনে অবস্থান করে। এসময় বক্তব্য রাখেন পীরগাছা পিচমিল টেপিং শ্রমিক ইউনিয়নের সভাপতি সাইফুল ইসলাম শানুর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাধারন সম্পাদক মিজানুর রহমান, সহ সভাপতি মোখলেছুর রহমান, সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান, যুগ্ম সম্পাদক বিল্লাল হোসেন, শ্রমিক নুরুল ইসলাম, আলম মিয়া, কহিনুর বেগম প্রমুখ।

আন্দোলনরত শ্রমিকরা বক্তব্যে বলেন , আমরা ১৮-১৯ বছর যাবত টেপিং প্রশিক্ষনার্থী নিয়োগের মাধ্যমে টেপিং প্রশিক্ষন নিয়ে রাবার বাগানে উৎপাদনের সার্থে যুক্ত হয়ে জীবন যৌবনের মূল্যবান সময় কাটিয়ে দিয়েছি। আমাদের সাপ্তাহিক ছুটি নেই, ঈদের ছুটি নেই, মাতৃত্বকালীন ছুটি নেই, বৃষ্টি হলে আমাদের কাজ নেই। চাকরির শেষে আমাদের কোনো এককালীন ভাতা নেই। আমাদের বাগানে কাজ করতে গিয়ে সাপে কামড় দিলে ও চোখে কষ ও ছাল গেলে কোনো চিকিৎসা দেয়া হয়না। চাকরি শেষে আমাদের ভিক্ষার থলি হাতে নিয়ে বাড়ি ফিরতে হবে। বিনিময়ে আমাদের ন্যায্য অধিকার না দিয়ে পিচ মিল নিয়মের দোহায় দিয়ে নাম মাত্র মজুরী দেয়া হয়। তারা বলেন, শ্রম আইনে বেতন ভাতা প্রদান করতে হবে। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার ধর্মঘট অব্যাহত থাকবে বলে শ্রমিকরা ঘোষণা দিয়েছে।

এদিকে ৫ বাগানের কষ আহরণ, কারখানা ও ৫ বাগানের অফিস বন্ধের পর গতকাল সোমবার সকালে শ্রমিকরা জোনাল অফিস মহাব্যবস্থাপকের কার্যালয় ঘেরাও করে। এ ব্যাপারে মধুপুর রাবার জোনের ম্যানেজার ( চলতি দায়িত্ব) ওয়ালিউর রহমান এ প্রতিবেদক কে জানান, সকাল ৯.৩০ থেকে ঘেরাও করে । স্থানীয়ভাবে তাদের ৪দফা দাবী মানা সম্ভব হচ্ছে না। আমাদের উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।