৪ দফা দাবিতে খুলনায় বাস মালিক ও শ্রমিকদের সড়ক অবরোধ

0
126
৪ দফা দাবিতে খুলনায় বাস মালিক ও শ্রমিকদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক:
চার দফা দাবিতে খুলনার বাস মালিক-শ্রমিকরা যৌথভাবে সড়ক অবরোধ করেছে। সোমবার সকাল ১০টায় খুলনার জিরো পয়েন্টে এ অবোরোধ কর্মসূচী পালিত হয়। পরে পুলিশের আশ্বাসে তারা অবরোধ প্রত্যাহার করে নেন। তখন শহরের প্রবেশমুখগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়।
তাদের দাবিনামা হলো-বিআরটিএ বাস ডিপো টু ডিপো যাত্রীবহনের নিয়ম থাকলেও তারা তা করছে না। তারা অবৈধ পন্থায় খুলনা, সাতক্ষীরা, কালিগঞ্জ, শ্যামনগরের লোকাল যাত্রী বহন করছে। এ নিয়ে অন্য কোম্পানীর বাস শ্রমিকদের সাথে প্রায় বিরোধ সৃষ্টি হয়। অবিলম্বে বিআরটিএ বাস নিয়ম অনুযায়ী যাত্রীবহন করবে।
সাতক্ষীরা-কালিগঞ্জের কিছু অবৈধ মাইক্রোবাস (মাছের টায়ার গাড়ি হিসেবে পরিচিত) লোকাল যাত্রী টানাটানি ও বহন করে। এ নিয়ে বাস শ্রমিকদের সাথে প্রায় দ্ব›দ্ব হয়। তাদের যাত্রীবহন বন্ধ করতে হবে।
থ্রী-হুইলার ও মাহেন্দ্রা জেলার ভিতরে চলার কথা থাকলেও তারা মেট্রোর ভিতরে ঢুকে (খুবির সামনে,পেট্রোল পাম্পের সামনে, জিরো পয়েন্ট) অবৈধভাবে যাত্রী তুলে তা চুকনগর, আঠারো মাইল, সাতক্ষীরায় চলাচল করে। এ নিয়ে বাস শ্রমিকদের সাথে থ্রি-হুইলার চালকদের দ্ব›দ্ব লেগেই থাকে। বিষয়টি একাধিকবার প্রশাসনকে জানালেও কোন সুফল বয়ে আনেনি। থ্রীহুইলার চালকদের অবৈধ ভাবে যাত্রী বহন বন্ধ করতে হবে।
হাইকোট কর্তৃক দেশের দক্ষিণাঞ্চলীয় ১০টি জেলায় স্ব স্ব জেলা প্রশাসককে সড়কে অবৈধ যান চলাচলে বন্ধের নির্দেশ দেন। সড়কে শৃংখলা ফেরাতে অবিলম্বে সেই আদেশের বাস্তবায়ন চায় বাস মালিকরা। অন্যথায় ক্ষুব্দ বাস মালিক-শ্রমিকরা বাস চলাচল বন্ধ করে দিলে মালিক সমিতি বা শ্রমিক ইউনিয়ন দায় ভার বহন করবে না। এ জন্য প্রশাসন দায়ী থ্কাবে।
খুলনা জেলা বাস-মিনিবাস মালিক সমিতির স্টাফ শেখ সরওয়ার হোসেন স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, সকালে জিরো পয়েন্টে থ্রি-হুইলার চালকরা বাসে যাত্রী উঠানোকে কেন্দ্র করে বাসের সুপার ভাইজার ও হেলপারকে মারধর করে। খবর পেয়ে উত্তেজিত বাস মালিক ও শ্রমিকরা ঘটনাস্থলে যান ও তাৎক্ষণিক বাস চলাচল বন্ধ করে দেয় এবং সড়ক অবরোধ করেন। এ সময় হরিণটানা ও লবণচরা থানার ওসি এসে তাদের সাথে কথা বলেন। তারা উর্দ্ধতন পুলিশ কর্মকর্তাদের সাথে কথা বলে এসব সমস্যা সমাধানের আশ্বাস দিলে আন্দোলনকারীরা তাদের অবরোধ প্রত্যাহার করে নেন।