৩ নভোচারী ফিরলেন ভিন্ন এক পৃথিবীতে!

0
329
ছবি : সংগৃহিত

খুলনা টাইমস্ আন্তর্জাতিক ডেস্ক :

গতবছর আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে যাওয়া এই তিন নভোচারী যে পৃথিবী ছেড়ে গিয়েছিলেন, শুক্রবার (১৭ এপ্রিল) ফিরে এসে দেখলেন আমূল বদলে গেছে সেই পৃথিবী রুশ নভোচারী ওলেগ স্ক্রাইপোচকা ও মার্কিন নভোচারী জেসিকা মায়ার গতবছরের সেপ্টেম্বরে পৃথিবী ছেড়ে আন্তর্জাতিক মহাকাশকেন্দ্র্রে যান। তখনো পযন্ত কোভিড-১৯ বলে কোনকিছুর অস্তিত্বই ছিল না।

ছবি : সংগৃহিত

আরেক মার্কিন নভোচারী অ্যান্ড্রু মর্গান আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে অবস্থান করছিলেন তারও আগে জুলাই মাস থেকে।

মহাকাশে দীর্ঘসময় কাটিয়ে এরা ৩ জন শুক্রবার (১৭ এপ্রিল) পৃথিবীতে ফিরে এসেছেন। স্ক্রাইপোচকা ও মিজ মায়ার সেখানে ছিলেন ২০৫ দিন। আর মর্গান মহাকাশে কাটান ২৭২ দিন।

আন্তর্জাতিক মহাকাশকেন্দ্র্রে যাওয়া এই ৩ নভোচারী যে পৃথিবী ছেড়ে গিয়েছিলেন, ফিরে এসে দেখলেন আমূল বদলে গেছে সেই পৃথিবী। এক প্রতিবেদনে এমনটিই জানিয়েছে বিবিসি।

মহাকাশে থাকা অবস্থায় এক ভিডিওকলে সাংবাদিকদের জেসিকা মায়ারা বলেছিলেন, “নীচের পৃথিবীতে এরকম কিছু একটা যে ঘটছে, মহাকাশকেন্দ্র থেকে সেটা একটা পরাবাস্তব ব্যাপার বলে মনে হয়। কারণ এখান থেকে পৃথিবীটা আগের মতোই অপূর্ব লাগে। কাজেই আমরা পৃথিবী ছেড়ে আসার পর সেখানে যে এত পরিবর্তন ঘটে গেছে সেটা বিশ্বাস করা কঠিন।”

আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রের অফিশিয়াল টুইটার একাউন্ট থেকে অনেকগুলো টুইটে বর্ণনা করা হয়েছে কিভাবে শুক্রবার এই তিন নভোচারী পৃথিবীতে ফিরে আসেন।
যে মহাকাশযানে তারা ফিরে আসছিলেন, সেটি তিনটি মডিউলে বিভক্ত হয়ে যায়। এরপর সেগুলো পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করে।

কাজাখাস্তানে তাদের ক্যাপসুলগুলো সফলভাবে অবতরণ করে।
মার্কিন মহাকাশ সংস্থা নাসা এই অবতরণের একটি ভিডিও পোস্ট করেছে। এতে দেখা যায় মাস্ক পরা রেসকিউ টিমের সদস্যরা এই নভোচারীদের কাছে যাচ্ছেন।

ফিরে আসা নভোচারীরা যেন করোনাভাইরাস সংক্রমণের শিকার না হন, সেজন্যে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা হয়েছিল। যে সার্চ পার্টির সদস্যদের পাঠানো হয়েছিল নভোচারীদের সন্ধানে, তাদের করোনাভাইরাসের টেস্ট করা হয় তার আগে। কঠোর কোয়ারেনটিনেও রাখা হয় দীর্ঘসময়।

স্বাভাবিক পরিস্থিতিতে সার্চ টিমের সদস্যরা নভোচারীদের উদ্ধার করে সবচেয়ে কাছের বিমানবন্দরে নিয়ে যান। সেখান থেকে তাদের বিমানে করে যার যার দেশে পাঠিয়ে দেওয়া হয়। তবে কাজাখাস্তানে এখন করোনাভাইরাসের কারণে জরুরি অবস্থা জারি আছে। বেশিরভাগ বিমানবন্দর এখন বন্ধ।

ফিরে আসা তিন নভোচারীর জায়গায় যে তিনজন নতুন নভোচারী পাঠানো হয়েছে তাদের বেলায়ও মাত্রাতিরিক্ত সতর্কতা অবলম্বন করা হয় যেন করোনাভাইরাস মহাকাশে ছড়িয়ে না পড়ে। এদের দু’জন রুশ ও একজন আমেরিকান।

গত ৯ এপ্রিল এদের আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে পাঠানোর আগে তাদের দেড় মাস কঠোর কোয়ারেনটিনে রাখা হয়েছিলো।

সূত্র : বিবিসি