৩০০ কোটির ঘরে ‘ওয়ার’

0
287

খুলনাটাইমস বিনোদন:
সমালোচকরা খুব একটা ভালো কথা বলেননি হৃতিক রোশন, টাইগার শ্রফ, বাণী কাপুর অভিনীত ‘ওয়ার’ ছবি নিয়ে। ইন্ডিয়ান এক্সপ্রেসের ফিল্ম সমালোচক শুভ্রা গুপ্তা এই ছবিকে দিয়েছেন ৫-এ ২ রেটিং। সোশাল মিডিয়ায় শহুরে বাঙালি দর্শকের অনেকেই তাদের হতাশা ব্যক্ত করেছেন। কিন্তু তা হলে কী হয়, দ্রুত এগিয়ে চলেছে এই ব্লকবাস্টার ছবির আয়ের পরিমাণ। মুক্তির ১৯ দিনের মাথায় বক্স অফিস কালেকশন দাঁড়িয়েছে ৩০১.৭৫ কোটি রুপি। যশ রাজ ফিল্মস প্রযোজিত এই ছবির মোট বাজেট ছিল ১৭০ কোটি টাকা। সেই টাকা তো উঠে এসেছেই, এর পরে রয়েছে ছবির স্যাটেলাইট রাইটস বিক্রি ইত্যাদি। তাই বক্স অফিস ও অন্যান্য মাধ্যমে আয় মিলিয়ে যা টাকা আসতে চলেছে প্রযোজক সংস্থার ঘরে, সেখান থেকে আনুমানিক ১০০ শতাংশ মুনাফা হওয়ারই সম্ভাবনা প্রবল।
এই ছবিতে হৃতিক রোশন, টাইগার শ্রফ ও বাণী কাপুর ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন আশুতোষ রানা ও অনুপ্রিয়া গোয়েঙ্কা। ছবির পরিচালক সিদ্ধার্থ আনন্দ ছবির চিত্রনাট্য লিখেছেন শ্রীধর রাঘবনের সঙ্গে। এই ছবি দর্শককে হলে টেনে নিয়ে গিয়েছে মূলত হৃতিক ও টাইগারের যুগলবন্দির জন্য। একজন বলিউডের দুদশকের সুপারস্টার আর অন্যজন নতুন প্রজন্মের তারকা। হৃতিকের পরে যে সব নায়ক বলিউডে এসেছেন, তাঁদের মধ্যে ডান্সিং ট্যালেন্টের দিক দিয়ে টাইগারের সমকক্ষ কিন্তু কেউ নেই।
আবার যদি অ্যাকশন মুভি-র নায়ক হিসেবে দেখা যায়, টাইগার-অভিনীত এর আগের ছবিগুলো খুব একটা দাঁড়াতে না পারলেও অ্যাকশন-হিরো হিসেবে নিজের একটা জায়গা তৈরি করতে সক্ষম হয়েছেন জ্যাকি শ্রফ-পুত্র। তাই এই দুই প্রজন্মের তারকাকে এক ফ্রেমে দেখতে বলিউড ফ্যানেদের উৎসাহের অন্ত ছিল না। এই ছবিতে নায়িকাদের খুব একটা ভূমিকা নেই। বাণী কাপুর বা অনুপ্রিয়া গোয়েঙ্কার ফ্যাক্টর খুব একটা কাজ করেনি বক্স অফিস কালেকশন বাড়াতে। কিন্তু অত্যন্ত ভালো অ্যাকশন সিকোয়েন্স, ডান্স সিকোয়েন্স ও দুই অভিনেতার কেমিস্ট্রিই এই ছবির ইউএসপি। ‘ওয়ার’ যেখানে অসফল, সেটা হল গল্পের বাঁধন। তবে বলিউড-দর্শকের একটা বড় অংশ যে ছবির গল্প নিয়ে খুব একটা মাথা ঘামান না, সেটা আরও একবার প্রমাণিত হল, এই ছবির বক্স অফিস সাফল্য দেখে।