২০৩০ সালের মধ্যে প্রতিটি গৃহ হবে দুর্যোগ সহনীয়

0
409

মোড়েলগঞ্জ প্রতিনিধি:
ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. শাহাদৎ হোসেন বলেছেন, ‘২০৩০ সালের মধ্যে প্রয়োজন সাপেক্ষে দুর্যোগ প্রবণ এলাকার সকলে ঝড় শহনশীল ঘর পাবে। প্রতিটি ঘর হবে একটি মিনি সাইক্লোন শেল্টার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নতুন পরিকল্পনায় কাউকে আর দৌড়ঝাপ করে সাইক্লোন শেল্টারে আশ্রয় নিতে হবেনা’।
বাগেরহাটের মোরেলগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া দৈবজ্ঞহাটী সেলিমাবাদ ডিগ্রী কলেজে বহুমুখী সাইক্লোন শেল্টার, ঝড় শহনশীল ঘর ও ঘুর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্থ মো. তোফাচ্ছের আলী খানসহ কয়েকটি বাড়ি শুক্রবার সকাল ৮টায় পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।
বাগেরহাট জেলা এডিএম মো. শাহিনুজ্জামান, উপজেলা নির্বাহী অফিসার মো.কামরুজ্জামান, জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা আবুল আসাদ মিয়া, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. নাসির উদ্দিন, উপ-সহকারি প্রকৌশলী শুভংকর মন্ডল, ইউপি চেয়ারম্যান শাহাজাহান আলী খান, উপ সহকারি কৃষি কর্মকর্তা মিজানুর রহমান এ সময় তার সাথে ছিলেন। অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন মোড়েলগঞ্জ প্রেসক্লাব সভাপতি মেহেদী হাসান লিপন, সাধারণ সম্পাদক মশিউর রহমান মাসুম, সহ-সভাপতি গনেশ পাল, সাংবাদিক মইনুল ইসলাম, শামীম আহসান মল্লিক ও অর্থ ও দপ্তর সম্পাদক ঢাকা প্রতিদিন প্রতিনিধি এম.পলাশ শরীফ।
উল্লেখ্য, এ উপজেলায় ডিজিটাল পদ্ধতিতে বহুমুখি ৩টি আশ্রয় কেন্দ্যু যার ব্যায় ধরা হয়েছে প্রতিটি আশ্রয়ন কেন্দ্যেু ২ কোটি ১০ লাখ টাকা। এছাড়াও প্রধানমন্ত্রী’র দেওয়া ২০১৮-২০১৯ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষন(টিআর, বিশেষ কর্মসূচির আওতায় গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ২৫টি বাসগৃহ নির্মানাধীনকাজ চলমান রয়েছে। এ দুর্যোগ সহনীয় প্রতিটি বাসগৃহে ব্যায় ধরা হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৫শ’ ৩১ টাকা।