হ্যামকো ব্যাটারীর দূষিত পানিতে সয়লাব শিরোমণি বিসিক এলাকার সড়ক

0
461

ফুলবাড়ীগেট প্রতিনিধি:
শিরোমণি বিসিক শিল্পনগরীর হ্যামকো ব্যাটারী কোম্পানী লিমিটেডের দূষিত পানি সরাসরী সড়কে ফেলা হচ্ছে। দীর্ঘদিন এই ধারা অব্যাহত থাকায় সড়কটি এখন সম্পূর্ণ চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।
সরেজমিনে যেয়ে দেখা যায় হ্যামকো ব্যাটারী পরিস্কার করার এসিডযুক্ত দূষিত পানি তাঁদের সিমানা প্রাচীর ছিদ্র করে রাস্তায় ফেলা হচ্ছে। কোন ড্রেনেজ ব্যবস্থা না থাকায় পানিগুলো সম্পূর্ণ রাস্তার উপর জমা হয়ে পাশ্বের শিল্প কলকারখানার শ্রমিক কর্মচারীদের যাতায়াতের চরম বিঘ্ন ঘটছে।
চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ রতন লাল দত্ত বণিক বলেন উক্ত দূষিত পানি মানবদেহের শরীরে লাগলে চর্মরোগ এবং দুর্গন্ধে যক্ষাসহ মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হতে পারে। এ রোডে জুতার ফ্যাক্টরী, এসএম ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপসহ আরোও ৩/৪টি প্রতিষ্ঠান রয়েছে, জুতার ফ্যাক্টরীর কেয়ার টেকার খাদিজা বেগম বলেন হ্যামকো কোম্পানীর ছেড়ে দেয়া বিষাক্ত এ্যাসিড পানি আমাদের ফ্যাক্টরীর ভিতরে চলে আসে।
এলাকার একাধিক ব্যক্তি জানান হ্যামকো ব্যাটারী কোম্পানী বিশিক শিল্পনগরী পুরো পরিবেশটাই নষ্ট করছে, এ ব্যাপারে জরুরী পদক্ষেপ নেওয়া উচিত। গত ডিসেম্বর মাসের খুলনা জেলা উন্নয়ন সমন্নয় কমিটির সভায় ব্যাটারী নির্মাতা প্রতিষ্ঠান হ্যামকো উন্মুক্ত স্থানে দূষিত পানি ফেলে যাতে পরিবেশ দূষন করতে না পারে সে দিকে বিশেষ নজর দিতে জেলা প্রশাসক পরিবেশ অধিদপ্তরের খুলনা কার্যালয়কে নির্দেশ দেয়। তাসত্বেও অদ্যবধী কোন কার্যকরী পদক্ষেপ গ্রহন করেনি।
এ ব্যাপারে বিসিক শিল্পনগরীর কর্মকর্তা শেখ রিয়াজুল ইসলামের নিকট বিষয়টি জানতে চাইলে তিনি বলেন আমি সদ্য এখানে যোগদান করেছি, তবে আমি যোগদানের পর থেকে বিসিক এলাকার পরিস্কার পরিচ্ছন্নতার চেষ্টা করছি এবং এ ব্যাপারে হ্যামকো কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে । অতিতের চেয়ে বিসিক শিল্প এলাকা এখন নতুনভাবে ঢেলে সাজানোর চেষ্টা করা হচ্ছে । উক্ত সড়কটি ড্রেন সহ অতিদ্রুত নির্মাণ করা হবে। হ্যামকো কোঃ দূষিত পানি সড়কের উপর ফেলার ব্যাপারে এ পর্যন্ত কেহ অভিযোগ করেনি, বিষয়টি সরেজমিনে পরিদর্শণ পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
পরিবেশ অধিদপ্তরের পরিচালক সাইফুর রহমান খান বলেন হ্যামকো গ্রুপের দূষিত পানি, শিশা ইত্যাদিতে বিসিক এলাকা পরিবেশ ক্রমেই দূষিত হওয়ার বিষয়ে স্থানীয়দের কাছ থেকে অভিযোগ পাওয়ায় হ্যামকো কর্তৃপক্ষ বিষয়টি অস্বিকার করে। তিনি আরোও বলেন বিষয়টি সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।