হোসেন শহীদ সোহরাওয়ার্দ্দী ছিলেন একজন অসাম্প্রদায়িক নেতা

0
223

খবর বিজ্ঞপ্তি: খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেছেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দ্দী ছিলেন একজন অসাম্প্রদায়িক নেতা। তিনি ধর্নাঢ্য পরিবারের সন্তান হয়েও সাধারণ মানুষের মত জীবন যাপন করতেন। তিনি যেমন ছিলেন সৎ তেমনি কঠোর পরিশ্রমী রাজনীতিবিদ। তিনি পেশায় আইনজীবী ছিলেন। তিনি গোপালগঞ্জে এসে বঙ্গবন্ধুর নেতৃত্বের প্রতি আকৃষ্ট হয়ে তাকে দেখা করতে বলেন। সেই থেকে বঙ্গবন্ধু হোসেন শহীদ সোহরাওয়ার্দ্দীর রাজনৈতিক শিষ্য হয়ে কাজ করেছেন। হোসেন শহীদ সোহরাওয়ার্দ্দী একজন অবাঙালি হয়েও বাঙালিদের প্রতি তাঁর অঘাত বিশ্বাস, ভালোবাসা ও নির্ভরশীলতা ছিলো। তাঁর দেশ প্রেম ও মানুষের প্রতি ভালোবাসা তাঁকে আজও স্মরণীয় করেছে রেখেছে। তিনি তৎকালীন পাকিস্তান সরকারের মন্ত্রী হয়েও বাঙালির অধিকার নিয়ে অগ্রণী ভূমিকা রাখেছেন। গণতন্ত্রের প্রতি তিনি ছিলেন অতন্ত্র একজন প্রহরী। সেজন্যেই তাকে গণতন্ত্রের মানসপুত্র উপাধিতে ভূষিত করা হয়েছে। তাঁর আদর্শকে অনুকরণ করে আমাদের রাজনীতি করা উচিত। তাহলে রাজনীতি সম্পর্কে অনেক কিছু জানা যাবে।
বৃহস্পতিবার সন্ধ্য্ া৬টায় মহানগর ও জেলা আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মহানগর আওয়ামী লীগ দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগের পরিচালনায় বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা মল্লিক আবিদ হোসেন কবীর, নুর ইসলাম বন্দ, শ্যামল সিংহ রায়, অধ্যা. আলমগীর কবীর, রফিকুর রহমান রিপন, হালিমা ইসলাম, হাফেজ মো. শামীম, শেখ মোশাররফ হোসেন, মোজাম্মেল হক হাওলাদার, বিএম জাফর, মালিক সরোয়ার উদ্দিন, শেখ পীর আলী, সফিকুর রহমান পলাশ, মো. মোতালেব হোসেন, শেখ মো. আবু হানিফ, মীর বরকত আলী, জাহানারা শহীদ, নাজনীন নাহার কনা, অভিজিৎ চক্রবর্তী দেবু, এস এম আসাদুজ্জামান রাসেল, ইদ্রিস আলী, মেহেদী হাসান রাসেল, মাহমুদুল ইসলাম শাওন, মাহমুদুর রহমান রাজেস সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
আলোচনা সভা শেষে হোসেন শহীদ সোহরাওয়ার্দ্দীর আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। মিডিয়া উপ-কমিটিতে আনোয়ারুল ইসলাম কাজল, হুমায়ূন কবীর, বীরমুক্তিযোদ্ধা আব্দুল মালেক, মো. আমিরুল ইসলাম, নিয়ামুল হোসেন কচি, হাসান আল মামুন, দিলীপ বর্মনকে রাখা হয়েছে। কম্পোজকালে ভুলবশত: গতদিন এ নাম বাদ পড়ায় দপ্তরের পক্ষ থেকে দু:খ প্রকাশ করছি।