হরিঢালী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল স্কুল ক্যাম্পাস: : পুলিশ মোতায়েন

0
534

শেখ নাদীর শাহ্,কপিলমুনি(খুলনা)::

পাইকগাছার হরিঢালী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সদ্য নির্মিত স্কুল গেটে স্কুল প্রতিষ্ঠাতার নাম না থাকাসহ শ্রেণী কক্ষে ফ্যান সংকট,স্কুল মাঠে মাটি ভরাট,পরীক্ষায় অতিরিক্ত ফিস আদায়, স্কুল গেটে বিকলাঙ্গ চানাচুর বিক্রেতাকে উচ্ছেদসহ প্রধান শিক্ষক কর্তৃক ছাত্র-ছাত্রীদের সাথে দুর্ব্যবহার, অনিয়ম ও নানা অব্যস্থাপনার প্রতিবাদে বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষক সহ পরিচালনা পরিষদের সংশ্লিষ্টদের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে।

বুধবার সকাল থেকে তারা ক্লাস বর্জন করে স্কুলের মাঠ, অফিস কক্ষ ও রাজপথে অবস্থান নেয়। এসময় তারা তাদের দাবি নিয়ে শ্লোগান দিতে দেখা যায় তাদের। এসময় মূহুর্মূহু শ্লোগানে স্কুল ক্যাম্পাসসহ আশপাশের এলাকায় উত্তাপ ছড়িয়ে পড়ে। আন্দোলনের মুখে তারা প্রধান শিক্ষকের অফিস কক্ষের সামনে অবস্থান নেয়ায় এক প্রকার অবরুদ্ধ হয়ে পড়েন প্রধান শিক্ষকসহ উপস্থিত অন্যান্যরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে খবর পেয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা, পাইকগাছা থানা পুলিশ সেখানে অবস্থান নেন। সর্বশেষ পাইকগাছা থানা অফিসার ইনচার্জ মো: এমদাদুল হক শেখ, প্রধান শিক্ষক স্বপন কুমার বিশ্বাস সহ পরিচালনা পরিষদের সদস্য ও ছাত্র-ছাত্রীদের সাথে পৃথক পৃথক মত বিনিময় করে আন্দোলনকারীদের আশ্বস্থ করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

এসময় ছাত্রদের বিভিন্ন দাবির বিষয়ে ছাত্র নেতৃবৃন্দের সাথে কথাও বলছেন। এ সময় উপজেলা শিক্ষা কর্মকর্তা ও ওসি এমদাদুল হক শেখ ছাত্রদের দাবী সমূহ লিখিত আকারে পেশ করার জন্য স্কুল ছাত্রদের ক্যাবিনেট প্রধান হাফিজুর সরদারকে পরামর্শ দেন।

এদিকে স্কুলের প্রধান শিক্ষক স্বপন কুমার বিশ্বাস জানান, তিনি ৩ বছর সেখানে প্রধান শিক্ষকের দ্বায়িত্ব পালন করছেন। স্কুলের প্রাচীর না থাকায় প্রাচীর নির্মাণ, শ্রেণী কক্ষে ফ্যান, খেলার জন্য উপকরণ সামগ্রী, ফুটবল খেলার জন্য স্থায়ী গোলপোস্ট তৈরীর অর্ডারসহ নানাবিধ উন্নয়ন মুলক কর্মকান্ড হাতে নিয়ে তা পুরণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, স্কুলটিতে আয়ের উৎস সীমিত। ইতোপুর্বে স্কুলটি উন্নয়ন বঞ্চিত থাকলেও তিনি দ্বায়িত্ব গ্রহনের পর থেকে স্কুলটি আধুনিকায়নের চেষ্টা অব্যাহত রেখেছেন। কিন্তু সদ্য নির্মিত গেইটে নাম দেয়াকে কেন্দ্র করে ছাত্ররা লেখাপড়া বাদ দিয়ে এমন একটা কাজ করে পরিবেশ ঘোলাটে করবে এমনটি আশা করেননি তিনি। এর নেপথ্যের কারণ কি সেটাও জানা নেই তার।

স্কুল পরিচালনা পরিষদের সভাপতি হরিঢলী ইউনিয়ন আ,লীগের সভাপতি শেখ বেনজির আহমেদ বাচ্চু জানান, বর্তমান সরকারের শাষনামলে স্কুলের প্রভুত উন্নয়ন হচ্ছে। ছাত্রদের যদি অভিযোগ থাকে সেটা আমার কাছে লিখিত ভাবেও করতে পারে। তিনি কোমলমতি ছাত্র-ছাত্রীদের লেখাপড়ায় মনোযোগী হতে বলেন। যদি কোন অভিযোগ থাকে আমাকে বলতে পারতো। আন্দোলনের বিষয়টি নিছক ষড়যন্ত্র বলেই মনে হচ্ছে তার কাছে। কারণ, শ্রেণীকক্ষে পাঠদান না হলে অভিযোগ করবে ছাত্ররা এটাই স্বাভাবিক, কিন্তু উন্নয়নমুখী বা ইন্টারন্যাল ভাবনা নিয়ে শিক্ষা প্রতিষ্ঠনে উত্তাপ সৃষ্টি করা তাদের কাজ হতে পারে না।

তিনি আরো বলেন, ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হওয়ার পর হতে বিদ্যালয়ের সুনাম ক্ষুন্নসহ নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে স্বার্থন্বেষী মহল এটাই তারই অংশ বলে মনে করেন সভাপতি শেখ বেনজির আহমেদ বাচ্চু। তিনি ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকতে বিদ্যালয়ের সম্মানিত অভিভাবক শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।