স্থায়ী ও টেকসই বেড়িবাঁধের দাবিতে কপিলমুনিতে মানববন্ধন

0
178

শেখ নাদীর শাহ্ ॥
উপকূলের উন্নয়নে টেকসই বেড়িবাঁধ নির্মাণের কাজ দ্রুত বাস্তবায়নের দাবিতে নাগরিক সংগঠন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন পাইকগাছার কপিলমুনিতে মানববন্ধন ও সমাবেশ করেছে।
এসময় নেতৃবৃন্দ জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের বিষয়টিকে মাথায় রেখে উপকূলীয় এলাকায় স্থায়ী ও টেকসই বেড়িবাঁধ নির্মাণের কাজ দ্রুত শুরুর দাবি জানিয়ে বলেন, টেকসই বেড়িবাঁধ নির্মাণের পাশাপাশি বাঁধ রক্ষণাবেক্ষনের জন্য জরুরী তহবিল গঠন ও বাঁধ ব্যবস্থাপনায় স্থানীয় সরকারকে সম্পৃক্ত করতে হবে।
গত মঙ্গলবার (১৮ আগস্ট) পাইকগাছার কপিলমুনি মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ চত্ত্বরে নাগরিক সংগঠন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন’র যৌথ আয়োজনে মানববন্ধন ও সমাবেশ থেকে এই দাবি তুলে ধরা হয়।
সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিখিল চন্দ্র ভদ্রের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, সাবেক উপজেলা চেয়ারম্যান মো: রশিদুজ্জামান মোড়ল, কপিলমুনি ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়ার্দ্দার, সাবেক ছাত্রনেতা অধ্যাপক রেজাউল করিম খোকন, নাগরিক নেতা অ্যাডভোকেট প্রশান্ত মন্ডল, হরিঢালী মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি সরদার মোজাফ্ফর হোসেন, নাগরিক নেতা আব্দুল মজিদ, প্রত্যাশা সমবায় সমিতির বিদ্যুৎ বিশ্বাস, অনির্বাণ লাইব্রেরীর প্রভাত দেবনাথ, পিটিডি সুন্দরবন টেকনিক্যাল এন্ড ভোকেশনাল স্কুলের প্রধান শিক্ষক মো. শিমুল বিল্লাল বাপ্পি, মঈনুদ্দিন হাজরা, জগদীশ চন্দ্র দে, প্রদীপ দত্ত, কিনু পাল, রবীন মন্ডলল প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন, ৬০’র দশকে তৈরি উপকূলীয় সরু ও দূর্বল বেড়িবাঁধ কোন ভাবেই ওই অঞ্চলকে সুরক্ষা দিতে পারবে না। তাই কোনভাবেই সংষ্কার নয়, দ্রুত জলবাযু পরিবর্তন ও প্রাকৃতিক দূর্যোগকে বিবেচনায় রেখে নতুন পরিকল্পনায় নতুন বাঁধ নির্মাণ করতে হবে। সেক্ষেত্রে সরকারের নেওয়া প্রকল্পগুলোর কাজ দ্রুত শুরু করতে হবে।
এসময় তারা উপকূলের বেড়িবাঁধ রক্ষণাবেক্ষণের জন্য ইউনিয়ন ও উপজেলা পরিষদের আওতায় একটি জরুরী তহবিল গঠন, বাঁধ ব্যস্থাপনায় স্থানীয় ইউনিয়ন পরিষদকে সম্পৃক্ত ও সুপেয় পানির অবাধ প্রাপ্তির জন্য বিশেষ প্রকল্প গ্রহন করতে হবে।