সিরিজ জিতেও খুশি নন কোহলি

0
162

টাইমস ডেক্স :  সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৭ রানে হারায় ভারত। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে বিরাট কোহলির দল। ওয়ানডে সিরিজ জিতলেও, সন্তুষ্ট হতে পারেননি কোহলি। কারন ম্যাচ সেরা ও সিরিজ সেরার পুরস্কার নিয়ে প্রশ্ন তুলেছেন কোহলি।
পুনেতে ‘অঘোষিত ফাইনালে’ টস হেরে প্রথমে ব্যাট করে ৪৮ দশমিক ২ ওভারে ৩২৯ রান করে ভারত। উইকেটরক্ষক ঋসভ পান্থ ৭৮, শিখর ধাওয়ান ৬৭ ও হার্ডিক পান্ডিয়া ৪৪ বলে ৬৪ রান করেন। জবাবে ১৬৮ রানে ষষ্ঠ উইকেট হারায় ইংল্যান্ড। তাই ম্যাচ জয়ের স্বপ্ন দেখছিলো ভারত।
কিন্তু ভারতের স্বপ্ন ধুলিসাৎ করার পথ তৈরি করছিলেন আট নম্বরে নামা স্যাম কারান। এক প্রান্ত ধরে খেলে স্কোরবোর্ডে রান জড়ো করে ইংল্যান্ডের জয়ের পথ তৈরি করছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত তার লড়াই বিফলে যায়। ৫০ ওভারে ৯ উইকেটে ৩২২ রান করে ইংল্যান্ড। ৮৩ বলে ৯টি চার ও ৩টি ছক্কায় অপরাজিত ৯৫ রান করেন কারান। এজন্য ম্যাচ সেরাও হন তিনি। আর সিরিজ সেরা হন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। ৩ ইনিংসে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে সিরিজের সর্বোচ্চ ২১৯ রান করেন বেয়ারস্টো।
তবে কারানকে ম্যাচ সেরা ও বেয়ারস্টোকে সিরিজ সেরার পুরস্কার পেতে দেখে অবাক হয়েছেন কোহলি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘সত্যিই, আমি খুব অবাক হয়েছি ম্যাচ সেরা হয়েছেন কারান, আর সিরিজ সেরা বেয়ারস্টো। শারদুল ঠাকুর ম্যাচ সেরা এবং ভুবেনেশ্বর কুমার সিরিজ সেরা হতে পারতো। শারদুল ব্যাট হাতে ২১ বলে ৩০ ও বল হাতে ৪ উইকেট নিয়েছে। আবার সিরিজের সর্বোচ্চ ৭ উইকেটও শিকারী সে। তবে ভুবনেশ্বরকে সিরিজ সেরার পুরস্কার দেয়া যেত, কারন সে ৬ উইকেট নিয়েছে। প্রয়োজনীয় সময়ে দলকে ব্রেক-থ্রু এনে দিয়েছে। মাঝের ওভার ও পাওয়ার প্লেতে ভালো বল করেছে সে।’
সিরিজ জয়ের পেছনে দলের তরুণ খেলোয়াড়দের প্রশংসাও করেছেন কোহলি। তিনি বলেন, ‘প্রসিদ্ধ, ক্রুনাল, শারদুল, নটারাজন ভালো বল করেছে। হার্ডিকও ব্যাটিং-বোলিং ভালো করেছে। পুরো সিরিজে দলের পারফরমেন্স ভালো ছিলো। তবে ইংল্যান্ড ভালো লড়াই করেছে।’