সিনেপ্লেক্সে হলিউডের দুই চলচ্চিত্র

0
170

টাইমস বিনোদন:
দীর্ঘদিন বন্ধ থাকার পর খুলছে নগরীর স্টার সিনেপ্লেক্স। শুক্রবার থেকে স্বাস্থ্যবিধি মেনে পুরোদমে চালু হচ্ছে সিনেপ্লেক্সের সবগুলো শাখা। এদিন হলিউডের দুটি আলোচিত সিনেমা মুক্তি পাবে। একটি ক্রিস্টোফার নোলানের ‘টেনেট’, অন্যটি ডিজনির লাইভ অ্যাকশন ‘মুলান’। করোনাভাইরাসের কারণে দু’টি সিনেমার মুক্তি আটকে ছিল। সম্প্রতি মুক্তি পাওয়ার পর দর্শকদের কাছ থেকে বেশ ভালো সাড়া পেয়েছে।
টেনেট: মহামারির কারণে ইউরোপ, কানাডা ও দক্ষিণ কোরিয়াসহ ৪১টি অঞ্চলে মুক্তি পেয়েছে ‘টেনেট’। দর্শক উপস্থিতি নিয়ে সংশয় থাকলেও ক্রিস্টোফার নোলানের ‘টেনেট’ তা অনেকটা ভুল প্রমাণ করেছে। ধারণা করা হয়েছিল, প্রথম সপ্তাহে সিনেমার আয় ৪ কোটি ডলারের মতো হতে পারে! কিন্ত প্রত্যাশা ছাড়িয়ে আয় করেছে ৫.৩ কোটি ডলার। ২০০ মিলিয়ন ডলার বাজেটের সিনেমাটি এ পর্যন্ত আয় করেছে প্রায় ৩৫০ মিলিয়ন ডলার। অ্যাকশন-থ্রিলারধর্মী এ সিনেমার গল্প এক সিআইএ এজেন্টকে ঘিরে। ‘টেনেট’ শব্দটিকে কেন্দ্র করেই সিনেমার মূল রহস্য। সময়কে নিয়ন্ত্রণ করতে পারা এই গুপ্তচরের লক্ষ্যটা একটু অন্যরকম। সে চায় আসন্ন তৃতীয় বিশ্বযুদ্ধের হাত থেকে পুরো পৃথিবীকে রক্ষা করতে। এ লড়াইয়ে তাকে জড়িয়ে পড়তে হয় জটিল সব জালে। সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন জন ডেভিড ওয়াশিংটন। এ ছাড়াও অভিনয় করেছেনÑরবার্ট প্যাটিনসন, এলিজাবেথ ডেবিকি, মার্টিন ডনোভান, অ্যারন টেইলন জনসন, মাইকেল কেইন, কেনেথ ব্রানা প্রমুখ। গুরুত্বপূর্ণ একটি চরিত্রে আছেন ভারতীয় অভিনেত্রী ডিম্পল কাপাডিয়া।
মুলান: ডিজনি প্রিন্সেস মুলানের কথা মনে আছে কমবেশি সবারই। বই পড়ে কিংবা ১৯৯৮ সালে নির্মিত অ্যানিমেটেড সিনেমা ‘মুলান’ দেখেই হোক না কেন তীক্ষ্ম বুদ্ধিমত্তা আর অকুতোভয় চরিত্রটির কথা ভুলে যাওয়ার কথা নয়। এবার পর্দায় আসছে ডিজনি নির্মিত পুরোনো সেই অ্যানিমেটেড মুলানের লাইভ অ্যাকশন সিনেমা। ‘মুলান’ নামেই আসছে এটি। বছরের অন্যতম আকর্ষণীয় এ সিনেমা গত মার্চে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্ত কোভিড-১৯ এর কারণে আটকে যায়। দীর্ঘ অপেক্ষার পর ২০ সেপ্টেম্বর ডিজনির ওটিটি প্ল্যাটফর্ম ডিজনি প্লাসে মুক্তি পায় এটি। চলচ্চিত্রের গল্পটি মূলত নির্ভীক তরুণীর রোমাঞ্চকর মহাকাব্য নিয়ে নির্মিত। যে কিনা পুরুষের ছদ্মবেশ নিয়ে যুদ্ধে নেমেছিলেন। এটি ডিজনির মূল চলচ্চিত্রটির ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। তবে এর মূল গল্প নেওয়া হয়েছে কবিতা ‘দ্য ব্যালাড অব মুলান’ থেকে। এটি পরিচালনা করেছেন নিকি কারো। হুয়া মুলানের চরিত্র রূপায়ন করেছেন লিউ ইফিই। আগের চলচ্চিত্রটিতে দেখানো টুইস্ট যথার্থভাবে ফুটিয়ে তোলা হয়েছে এখানেও।