সাংবাদিকদের চিকিৎসা করেন না ডাঃ বাবলু; প্রেসক্রিপশনে লিখে দেন গ্যানজাম পার্টি

0
642

নিজস্ব প্রতিবেদক : সাংবাদিকদের চিকিৎসা সেবা দেন না ডাঃ শহীদুজ্জামান বাবুল। সাংবাদিকদের ফুটবলের মতে কিক দেন আর প্রেসক্রিপশনে জিপি (গ্যানজাম পার্টি) লিখে দেন। যেন সাংবাদিকরা অন্য কোথাও ভাল চিকিৎসা না পায়। ডাঃ শহীদুজ্জামান বাবলুর এমন অশোভন আচরণের স্বীকার হয়েছেন দৈনিক প্রবাহ পত্রিকার সাংবাদিক বিমল সাহা। এ বিষয়ে ভুক্তভোগী খুলনা প্রেসক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়ন ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন। খুলনা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডাঃ শহীদুজ্জামান বাবুল সাংবাদিক বিমল সাহাকে তিন দিন কালক্ষেপন করে তাকে শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত করেছেন বলেও ওই অভিযোগে উল্লেখ করা হয়।
লিখিত অভিযোগে জানা যায়, গত ৬ নভেম্বর রাত সাড়ে ১২টায় সাংবাদিক বিমল সাহা মোটরসাইকেল দুর্ঘটনায় তার সামনে দু’টি দাঁত ভেঙ্গে মারির ভিতরে ঢুকে যায়। পরদিন দুপুর দেড়টায় সিরিয়াল নিয়ে ডাঃ শহীদুজ্জমান বাবলুর ব্যক্তিগত ক্লিনিকে চিকিৎসার জন্য যান। প্রায় দু’ঘন্টা পর তাকে চিকিৎসার জন্য ভিতরে ডেকে বলেন, এখানে নিয়ে আসছেন কেন তাকে সদর হাসপাতাল বা খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার জন্য বলেন। এরপর একটি এক্সরে করিয়ে রোগীর স্বজনদের দেখাতে পরামর্শ দেন। পরবর্তিতে এক্সরে রিপোর্ট দেখার জন্য তার স্বপনদের দীর্ঘ চার ঘন্টা বসিয়ে রেখে। তাদের পরদিন আসতে বলেন। পরদিন দুপুরে সাংবাদিক বিমলের পরিচয় দিয়ে দু’জন ডেন্টাল সার্জন তাকে দ্রুত চিকিৎসা দেওয়ার জন্য অনুরোধ করেন। পরে তিনি রাতে চিকিৎসা করবেন রাত ৯টায় আসতে বলেন। রাতে ডাঃ বাবলুর ক্লিনিকে গেলে তিনি সাংবাদিক বিমলের স্বজনদের সামনে বলেন, আমিতো সাংবাদিকদের চিকিৎসা করি না। তাদের ফুটবলের মত কিক দেই। আর প্রেসক্রিপশনে লিখে দেই জিপি। যার অর্থ গ্যানজাম পার্টি। যে সে অন্য কোথাও ভাল চিকিৎসা না পায়। এরপর বিমল সাহা ও তার স্বজনদের অনুরোধে পরদিন শুক্রবার সকাল সাড়ে ১০টায় আসতে বলেন। শুকবার সকালে তার নিকট চিকিৎসার জন্য গেলে সে চিকিৎসা করতে অপারগতা প্রকাশ করে ঢাকা এ্যাপোলো হাসপাতালে তাক চিকিৎসা নিতে বলেন। এতে কষ্ট পেয়ে মানসিকভাবে ভেঙ্গে পড়েন বিমল সাহা। পরদিন উন্নত চিকিৎসার জন্য তিনি ভারতে যান। ভারতের চিকিৎসকরা তাকে জানান। আপনার চিকিৎসা ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে করা উচিত ছিল। অনেক দেরী হয়ে গেছে। এতে করে তার দাঁত টিকবে কিনা তা নিয়ে ভারতের চিকিৎসকরা সন্দেহ প্রসন করেন। ভারতে চিকিৎসা শেষে ফিরে এসে সাংবাদিকদের সম্পর্কে অসাদাচরণ ও অযথা কালক্ষেপন করে ক্ষতিগ্রস্ত করা হয়েছে মর্মে ডাঃ শহীদুজ্জামান বাবলুর বিরুদ্ধে খুলনা প্রেসক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) ও বিএমএ বরাবর লিখিত অভিযোগ দাখিল করেন।
এ বিষয়ে জানতে চাইলে বিএম খুলনা জেলা শাখার সভাপতি ও কেন্দ্রিয় সহ-সভাপতি ডাঃ বাহারুল আলম বলেন, বিষয়টি দুঃখজনক। একজন চিকিৎসকের এধরনের আচরন যদি করে থাকে তা ঠিক হয়নি। বিষয়টি সংশ্লিষ্ট ফোরামে জানানোসহ তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের ইঙ্গিত দেন তিনি।
খুলনা প্রেসক্লাবে সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু বলেন, অভিযোগটি আমরা পেয়েছি। বিষয়টি বিবেচনায় নিয়ে সতত্য যাচাই সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি এস এম জাহিদ হোসেন বলেন, একজন ডাক্তারের কাছে সকল রোগীই সমান। অন্য পেশার মানুষের সঙ্গে তার এই অশোভন আচরণ মোটেই শোভনীয় নয়। আমার আশা করি তিনি তার ভুল বুঝতে পেরে সংক্ষুব্ধ ব্যক্তির কাছে ক্ষমা প্রার্থনা করবেন। অন্যথায় খুলনার সাংবাদিক সমাজ ঐকবদ্ধভাবে তার বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তুলবে।