সরকারি ক্রয় পদ্ধতি নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

0
408
????????????????????????????????????

তথ্য বিবরণী:
সরকারি ক্রেতা ও সরবরাহকারীদের নিয়ে গঠিত গভর্ণমেন্ট-টেন্ডারারস ফোরাম (জিটিএফ) এর কর্মশালা রবিবার খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। পরিকল্পনা মন্ত্রণালয়ের ডিজিটাইজিং ইমপ্লিমেনটেশন মনিটরিং এন্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্ট আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন আইএমইডি সচিব আবুল মনসুর মোঃ ফয়জুল্লাহ।
প্রধান অতিথির বক্তৃতায় সচিব বলেন, বাংলাদেশের বাজেটের আকার যেমন প্রতিবছর বাড়ছে তেমনি বাড়ছে বার্ষিক উন্নয়ন পরিকল্পনা। চলতি অর্থবছরে পাঁচ লক্ষ টাকার অধিক বাজেটের শতকরা ৪০ভাগ এডিপির জন্য বরাদ্দ। এটি একদিকে যেমন সুখকর তেমনি এটি বাস্তবায়ন করা একটি চ্যালেঞ্জ। ২০২১ সালের মধ্যে যদি আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হতে চাই তাহলে গুণগতমান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে সকল প্রকল্প বাস্তবায়ন করতে হবে।
বর্তমানে প্রায় দুই হাজার প্রকল্প চলমান আছে উল্লেখ করে প্রধান অতিথি বলেন, অধিকাংশ প্রকল্প ডিপিপিতে প্রস্তাবিত সময়ের মধ্যে শেষ হয় না। অনেক ক্ষেত্রে গুণগত মান বজায় রেখে প্রকল্প বাস্তবায়ন হয় না। এসকল সমস্যা সমাধান করে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে প্রকল্প বাস্তবায়নের একটি প্লাটফর্ম হচ্ছে এই জিটিএফ। ৬৪ জেলায় বিদ্যমান জিটিএফকে সমন্বয় করে কেন্দ্রীয়ভাবে বাংলাদেশ গভর্ণমেন্ট-টেন্ডারারস ফোরাম (বিজিটিএফ) গঠন করা হচ্ছে বলেও তিনি জানান।
কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিএই) মহাপরিচালক মোঃ আলী নূর ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিশ্চিন্ত কুমার পোদ্দার। সিপিটিইউ এর পরিচালক শীষ হায়দার চৌধুরী স্বাগত বক্তৃতা করেন। সভাপতিত্ব করেন খুলনা স্থানীয় সরকারের উপপরিচালক ইশরাত জাহান। জিটিএফ এবং বিজিটিএফ এর গঠন ও কর্মপরিধি বিষয়ে উপস্থাপনা করেন বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম এর সিনিয়র উপপরিচালক খাদিজা বিলকিস। কর্মশালায় খুলনার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও টেন্ডারারগণ অংশগ্রহণ করেন।