শ্রীউলার হাজরাখালীর খোলপেটুয়া নদীর ভাঙণকৃত ভেড়িবাঁধ ২২ দিনেও নির্মাণ না হওয়ায় মানুষের দুঃখ দুদর্শা সিমাহীন

0
282

মইনুল ইসলাম, আশাশুনি প্রতিনিধি:

আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নের হাজরাখালী খোলপেটুয়া নদীর ভাঙণকৃত ভেড়িবাঁধ ২২ দিন অতিবাহিত হলেও নির্মান না হওয়ায় মানুষের দুঃখ দুদর্শা সিমাহীন আকারে পৌছায়ছে। সুপার সাইক্লোন ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে শ্রীউলা ইউনিয়নের ৫ টি পয়েন্টের ভেড়িবাঁধ ভেঙে ইউনিয়নটি প্লাবিত হয়। হাজরাখালি নামক ভয়াবহ ভাঙ্গনকৃত ভেড়িবাঁধটি বাদে সব কয়টি ভেড়িবাঁধ ইউপি চেয়ারম্যান শাকিলের নেতৃত্বে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে প্রাথমিক ভাবে আটকানো সম্ভব হয়েছে। হাজরাখালি নামক ভয়াবহ ভাঙ্গনকৃত ভেড়িবাঁধটি নির্মাণ না হওয়ায় এ ইউনিয়নের হাজার হাজার মানুষ পানি বন্দি অবস্থায় উদ্বেগ উৎকন্ঠায় জীবন যাপন করছেন। হাজার হাজার মানুষের দুঃখ দুদর্শার দৃশ্যপট চোখে না দেখলে অনুভব করা যাবে না মানুষ কত কষ্টে পানির মধ্যে জীবন যাপন করছেন। এরই মধ্যে বৃষ্টিতে তাদের মাথা গোজার ঠাই নেই বললে চলে। এলাকা ঘূরে দেখাগেছে, প্লাবিত এলাকার মানুষের সাইক্লোন শেল্টারে এবং ওয়াপদার উপর কোন রকম পলিথিন দিয়ে পরিবার পরিজন নিয়ে অতিকষ্টের মধ্যে দিন কাটাচ্ছে। কবে হাজরাখালী বাঁধটি আটকাতে পারবে এবং তাদের নিজ বসত বাড়ীতে ফিরতে পারবেন এমন আশায় আনুঃ ৪সপ্তাহ পার হলেও তাদের আশা এখন নিরাশায় পরিনত হয়েছে। সহায় সম্বল বলতে তাদের হারিয়ে যাওয়ার আর কিছু নেই বললে চলে। শ্রীউলা ইউনিয়নে হাজরাখালি ভবাবহ বেড়ি বাঁধটি এখন গন দাবীতে পরিনত হয়েছে।
এলাকাবাসী জানান, প্রতি বছর এসকল স্থান থেকে ভেড়িবাঁধ ভেঙ্গে নিম্নাঞ্চল প্লাবিত হয়। যতবার ভেঙ্গেছে ততবাই ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিলের নেতৃত্বে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে প্রাথমিক ভাবে আটকানো সম্ভব হয়েছে। এ বছরের মত এমন ক্ষতি অন্যকোনো বছরে হয়নি।
এ ব্যাপারে শ্রীউলা ইউনিয়নের ভাঙ্গন কবলিত এরাকার সার্বিক বিষয় ইউপি চেয়ারম্যান সাকিলের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার ইউনিয়নে আম্পানে ৫টি পয়েন্টে ভেড়ি বাঁধ ভেঙ্গে কোটি কোটি টাকা ক্ষতি হয়েছে। আমার ইউনিয়নের মানুষ তিনবেলা খেতে পারছে না। সরকারি ও বেসরকারিভাবে যে অনুদান আসে তা আমি বিপদগ্রস্থ সব মানুষের দিতে পারছি না। হাজরাখারী বাঁধটি বাদে সব কয়টি বাঁধ প্রাথমিকভাবে ইউনিয়নবাসীকে সাথে নিয়ে আটকাতে পেরেছি। আগামী গোনের আগে হাজরাখালী বাঁধটি আটকাতে না পারলে আমার ইউনিয়নের হাজার হাজার মানুষ আরও বিপদ গ্রস্থ হয়ে পড়বে।