শেখ তন্ময় এমপি’র বাজার পরির্দশনের খবরে পেঁয়াজের দাম কমেছে ৩৫ টাকা

0
396

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাট সদরের এমপি শেখ সারহান নাসের তন্ময় ফেঁয়াজসহ দ্রব্যমূল্যের উর্ধগতির লাগাম টেনে ধরতে প্রত্যন্ত এলাকার হাট-বাজার পরির্দশনের খবরে মাত্র এক রাতের ব্যবধানে খুঁচরা বাজারে কেজি প্রতি পেঁয়াজের দাম কমেছে ৩০ থেকে ৩৫ টাকা। চালের দামও কমতে শুরু করেছে। ইতিবাচক প্রভাব পড়েছে বাগেরহাটে নিত্যপ্রয়োজনিয় দ্রব্যমূল্যে। এমপি’র উদ্যোগকে স্বাগত জানিয়েছে তার নির্বাচনী এলাকার সাধারণ ক্রতারা। বুধবার দুপুরে বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার বিভিন্ন হাট-বাজারে খবর নিয়ে এমন তথ্যই মিলেছে।
এমপি শেখ তন্ময় মঙ্গলবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাগেরহাট জেলা প্রশাসনের উদ্যোগে রামপালে খানজাহান আলী বিমান বন্দর নির্মান প্রকল্প এলাকার হোগলডাংঙ্গা গ্রামের ৩৩টি বাড়ি গিয়ে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণের প্রায় ৯০ লাখ টাকার চেক বিতারন শেষে ফেরার পথে নেমে পড়েন সদরের চুলকাঠি বাজারে। প্রত্যন্ত এলাকার এই বাজারের দোকানে দোকোনে গিয়ে পোঁয়াজ, চালসহ নিত্যপ্রয়োজনিয় দ্রব্যের মূল্য জানতে চান। দোকানীদের অতি মোনাফা না করতে পরামর্শ দেন। বাজারের উন্নয়ন প্রকল্পের অগ্রগতিসহ দোকানীদের সুবিধা-অসুবিধার খোঁজ খবর নেন।
এমপি শেখ তন্ময় প্রত্যন্ত এলাকায় গিয়েও হাট-বাজার পরির্দশন শুরু করার খবরটি রাতে তার নির্বাচনী এলাকায় ছড়িয়ে পড়ে। অতংঙ্কিত হয়ে পড়ে পেঁয়াজ, নিত্যপ্রয়োজনিয় দ্রব্য থেকে মোনাফালোভী ব্যবসায়ী, আড়তদার ও খুঁচরা বিক্রেতাদের মধ্যে। এমপি শেখ তন্ময় চুলকাঠি বাজার পরির্দশনের মতো চেম্বার ও ব্যবসায়ী সমিতির নেতাদের না জানিয়ে হুট করে যে কোন পন্যের মোকাম, আড়ত, পাইকারী দোকান ও হাট-বাজারে এসে পড়তে পারেন এমন খবরে ইতিবাচক প্রভাব পড়েছে বাগেরহাটের দ্রব্যমূল্যের বাজারে। মাত্র এক রাতের মধ্যে বুধবার সকালে খুঁচরা বাজারে কেজি প্রতি পেঁয়াজের দাম কমেছে ৩০ থেকে ৩৫ টাকা। পেঁয়াজ কেজি প্রতি ২৫০ টাকার থেকে এখন বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০ টাকায়। চালের দাম কেজিতে কমেছে ২ টাকা করে। অন্যান্য নিত্যপ্রয়োজনিয় দ্রব্য দামও কমতে শুরু করেছে। লবণ প্যাকেটের গায়ে লেখা মুল্যেরও কম দামে বিক্রি হচ্ছে।
বাগেরহাট শহরের প্রধান বাজারে নিত্যপ্রয়োজনিয় দ্রব কিনতে আসা সাইফুল ইসলাম, রণজিৎ পাল ও গৃহবধু জাকিয়া রহমান জানান, মাসাধিকাল ধরে বাজারে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনিয় দ্রব্য ও শাকসব্জির মূল্যে উর্ধগতি রয়েছে। দুই সপ্তাহ আগে চালের দামও কেজিতে ৫/৬ টাকা বেড়েছে। এই অবস্থার মধ্যে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ফেঁয়াজসহ দ্রব্যমূল্যে নিয়ন্ত্রনে হাট-বাজারে কঠোর নজরদারী শুরু করেন। বাজারে ভ্রম্যমান আদালত চলতে থাকে। এই বিষয়টিকে মানতে না পেরে অতি মোনাফা লোভী ব্যবসায়ীরা এক সপ্তাহ আগে বাজার থেকে পেঁয়াজ সরিয়ে ফেলে। বাগেরহাট বাজার পেঁয়াজ শুন্য হয়ে পড়ে। ক্রেতাদের মধ্যে আতংক ছড়িয়ে পড়লে পেঁয়াজের কেজি ৩০০ টাকা উর্ধে গিয়ে দাড়ায়। দুদিন পরে পেঁয়াজের কেজি ২৫০ টাকায় দাড়ায়। গতকাল সন্ধ্যায় আমাদের এমপি হাট-বাজারে গিয়ে দ্রব্যমূল্যেও খোঁজখবর নেয়ায় আজ সকাল থেকে খুঁচরা বাজারে কেজি প্রতি পেঁয়াজের দাম কমেছে ৩০ থেকে ৩৫ টাকা। বিভিন্ন প্রকারের চালের দামও কেজিতে ২ টাকা কমেছে। লবণ প্যাকেটের গায়ে লেখা মুল্যেরও কম দামে বিক্রি হচ্ছে। অন্যান্য নিত্যপ্রয়োজনিয় দ্রব্যে দামও কমতে শুরু করেছে। গ্রামের হাট-বাজারেও দাম কমেছে। তারা এমপি শেখ তন্ময়ের হাট-বাজার পরির্দশনের উদ্যোগকে স্বাগত জানিয়ে তা আরো জোরদার করলে বাগেরহাটে ফেঁয়াজসহ দ্রব্যমূল্যের উর্ধগতির লাগাম টেনে ধরা সম্ভব হবে বলে মন্তব্য করেন।