শিক্ষামন্ত্রীর আহ্বান প্রত্যাখ্যান, অনশন চালিয়ে যাবে শিক্ষকেরা

0
486

অনলাইন ডেস্ক :
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে দেখা করে ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানালেও তা প্রত্যাখ্যান করেছে আন্দোলনরত শিক্ষকেরা। শিক্ষামন্ত্রী জানান, ‘অর্থমন্ত্রী শিক্ষকদের এমপিও ভুক্ত করার নীতিমালা তৈরিতে সম্মত হয়েছে। এটাই বড় অর্জন। কিন্তু তা কার্যকর হতে সময় লাগবে।’ এ সময় তিনি আন্দোলনরত শিক্ষকদের বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে সেখান থেকে চলে যান। শিক্ষামন্ত্রী চলে যাওয়ার পর আন্দোলনরত শিক্ষকেরা জানায় সুনির্দিষ্ট প্রস্তাব বা প্রধানমন্ত্রীর আশ্বাস ছাড়া তারা অনশন চালিয়ে যাবে।

এমপিওভুক্তির সুনির্দিষ্ট দিনক্ষণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গত ২৬ ডিসেম্বর থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায়। গত রোববার সকাল থেকে তারা আমরণ অনশন শুরু করেন। তাদের অনশন ভাঙাতে মঙ্গলবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশনস্থলে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনও এ সময় তার সঙ্গে ছিলেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘অনেক চেষ্টার পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছ থেকে সম্মতি আদায় করতে পেরেছি। অর্থমন্ত্রী আশ্বাস দিয়েছেন। এমপিওভুক্তির ব্যবস্থা নেওয়া হবে। সেজন্য নীতিমালা করতে হবে।’

এ সময় আনশনরত শিক্ষকেরা জানতে চান, ‘কবে থেকে এই নীতিমালা কার্যকর হবে’? কিন্তু শিক্ষামন্ত্রী তার সুনির্দিষ্ট কোন উত্তর না দেয়ায় শিক্ষকেরা স্লোগান দেন- ‘এমপিও না নিয়ে/ঘরে ফিরে যাব না’।

হট্টগোলের এক পর্যায়ে শিক্ষামন্ত্রী আন্দোলনরত শিক্ষকদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে চলে যান। এরপর আন্দোলনরত শিক্ষকদের নেতা বিনয় ভূষণ রায় মাইকে বলেন, ‘শিক্ষামন্ত্রীর বক্তব্য আমরা প্রত্যাখ্যান করলাম। প্রধানমন্ত্রীর কাছ থেকে আশ্বাস না পাওয়া পর্যন্ত আমরা আমরণ অনশন চালিয়ে যাব।’