রোববার খুলনায় শুরু হচ্ছে দুই দিন ব্যাপী ভারতীয় শিক্ষা মেলা

0
490

নিজস্ব প্রতিবেদক:
আগামী রোববার খুলনায় শুরু হচ্ছে দুই দিন ব্যাপী ভারতীয় শিক্ষা মেলা। মহানগরীর শিববাড়িস্থ হোটেল সিটি ইন-এ এই মেলা অনুষ্ঠিত হবে। সেপ ইভেন্ট এন্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড কর্তৃক আয়োজিত মেলায় ভারতের ৩০টি প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত উন্মুক্ত থাকবে এই মেলা।
কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক এবং খুলনাস্থ সহকারী ভারতীয় হাই কমিশনার রাজেশ কুমার রায়নাসহ বিশিষ্ট বক্তিগবর্গ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। আগামী ১৫ জুলাই সোববার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে মেলা শেষ হবে।
আয়োজকরা বলছেন, মেলার মধ্য দিয়ে ভারতের প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের প্রতিনিধিদের কাছ থেকে ভারতে পড়তে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা তাদের আগ্রহ ও পছন্দের বিষয়ে সার্বিক তথ্য সরাসরি জানার সুযোগ পাবেন। পাশাপাশি উচ্চ শিক্ষার ক্ষেত্রে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্কলারশীপ অফার সংক্রান্ত তথ্যও জানতে পারবেন শিক্ষার্থীরা।
শিক্ষা মেলায় অংশ গ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আসাম ডাউন টাউন ইউনিভার্সিটি, অ্যাড্যামাস, জে আই এস গ্রুপ কোলকাতা, ইন্ডিয়া ইন্টারন্যাশনাল স্কুল ব্যাঙ্গুলুর, আই টি এম ইউনিভার্সিটি, সারদা ইউনিভার্সিটি –দিল্লী, এপিজে ইউনিভার্সিটি-সিমলা, গীতা গ্রুপ অব ইন্সস্টিটিউশনসহ উল্লেখ্য যোগ্য ৩০ প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানের স্টল থাকছে। আর দর্শনার্থীদের জন্য থাকবে লট্যালটারীর মাধ্যমে ল্যাপটপ জেতার সুযোগ।
এদিকে সেপ ভারতীয় শিক্ষা মেলা আয়োজক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রতিষ্ঠাতা সঞ্জয় থাপা জানান, ভারতের শিক্ষা ব্যবস্থা শুধুমাত্র গুণগত সর্বোচ্চ শিক্ষা দানই নয়, যে কোন দেশের চেয়ে অল্প খরচে শিক্ষার্থীদের ভবিষত জীবন গড়ে দেয়। বিদেশি শিক্ষার্থীরা তাদের নিজ দেশের শিক্ষার ব্যয়ভার থেকে অল্প খরচে পড়াশোনা শেষ করতে পারেন। তাছাড়া ভারতে একদম সেশনজট নেই। আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা চাইলে ভারতকেই প্রথম পছন্দ হিসেবে বেছে নিতে পারে।