যুক্তরাষ্ট্রের জন নিরাপত্তায় অস্ত্র-নিয়ন্ত্রণ আইন পাস

0
117
মুম্বাইয়ে পরিত্যক্ত হাসপাতাল থেকে ৪ জনের মরদেহ উদ্ধার

টাইমস সম্পাদকীয় : অবশেষে যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান বন্দুক সহিংসতার রাশ টানতে ‘বাইপার্টিসান সেফার কমিউনিটিজ এ্যাক্ট ’ নামে একটি বিল দেশটির সিনেট পাশ করেছে। গত ২৩ জুন কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটে ভোটাভুটিতে বহুকাংক্ষিত বিলটি পাশ হয়েছে। বিলটিতে ৫৩ জন ডেমোক্র্যোট ও ১৫ জন বিপাবলিকান সিনেটর সমর্থন দেন। বিলের বিপক্ষে ভোট দিয়েছেন ৩৩ জন। ঐতিহাসিক ওই বিল অনুযায়ী ২১ বছরের কম বয়সীদের কাছে অস্ত্র বিক্রি করতে তাদের পারিবারিক ইতিহাস যাচাই করা হবে। এ ছাড়া মানসিক স্বাস্থ্যবিষয়ক কর্ম সূচির ১ হাজার ১০০ কোটি এবং স্কুলের নিরাপত্তা কর্মসূচির জন্য ২০০ কোটি মার্কিন ডলার বরাদ্দের কথা বলা হয়েছে ওই বিলে। প্রায় ৩০বছরের মধ্যে মার্কিন সিনেটে পাশ হওয়া সবচেয়ে তাৎপর্যপূর্ণ এ বিলটি।
বিলটি এমন সময় পাশ হলো, যখন যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলার ঘটনা ঘটেছে। গত ২৪ মে টেক্সাসের একটি স্কুলে নির্বিচার বন্দুক হামলায় ১৯ শিশু শিক্ষার্থীসহ ২১ জন নিহত হয়। তার কয়েকদিন আগে নিউইয়র্কের বাফেলোর একটি সুপার মার্কেটে এক বন্দুক হামলায় ১০ জন নিহত হন,যাদের সবাই কৃষ্ণাঙ্গ। এসব ঘটনায় যুক্তরাষ্ট্রের আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার দাবি ওঠে। হামলা বেড়ে যাওয়ায় ডেমোক্র্যাট ও রিপাবলিকান পাটির অনেকেই বন্দুক ব্যবহার নিয়ন্ত্রণের পক্ষে মত দেন। কয়েক দশকের মধ্যে প্রথম বারের মতো কোনও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল নিয়ে দু’ দলের সিনেটররা এক মত হলেন। এর আগে যখনই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার কথা উঠতো, তখনই রিপাবলিকান পার্টি বাধা দিয়েছে।
সিনেটে পাশ হওয়া বিলটি নিম্মকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হতে হবে। নিম্মকক্ষ পতি-নিধি পরিষদের ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। ফলে বিলটি পাস হবার সম্ভাবনা শত ভাগ। এরপর প্রেসিডেন্ট জো বাইডেন ওই বিলে স্বাক্ষর করলে তা আইনে পরিণত হবে। আইনটির কারণে কম বয়সীদের হাতে অস্ত্র যাওয়া ঠেকানো যাবে এবং ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধারের কার্যক্রম পরিচালনা করা যাবে। আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করে নিরাপত্তা নিশ্চিতের দাবিতে আন্দোলনকারী সংগঠন ‘র্মাচ ফর আওয়ার লাইভস ’ বিলটি পাস হওয়ায় অভিন্ন জানালেও আগ্নেয়াস্ত্রের পক্ষে সংগঠন ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়শন (এনআরএ) বিলটির বিরোধিতা করেছে।
জননিরাপত্তার জন্য পাস হওয়া এ আইনটিকে অবশ্যই অভিনন্দন জানাতে হয়। ২৩ জুন রাত্রে মার্কিন সিনেট এমন একটি বিল পাস করলো, যা কয়েক সপ্তাহ আগেও অনেকে মনে করতেন এটা অসম্ভব। কিন্তু গত ৩০ বছরের মধ্যে বন্দুক সুরক্ষা বিল পাস করে এক অনন্য নজির স্থাপন করেছে। এ আইন কারো স্বাধীনতায় হস্তক্ষেপ করবে না। আইন মেনে চললে সবাই সুরক্ষিত থাকবেন। আইনের ধারা গুলো খুবই জনপ্রিয়। যুক্তরাষ্ট্রের আইনে ব্যক্তি নিরাপত্তার জন্য সবাই আগ্নেয়াস্ত্র রাখতে পারেন। কিন্তু সেই অস্ত্র যদি অন্যের জীবনের জন্য হুমকি হয়ে উঠে, তবে সে অস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞা খুবই জরুরি। যুক্তরাষ্ট্রের সিনেট সেই কাজটিই করেছে। আমরা মনে করি এ আইন জননিরাপত্তায় অনন্য নজির স্থাপন করবে।