মোংলার চিলা ব্রিজের উপরই নিয়মিত বসছে হাট, হরহামেশা দুভোগ-দুর্ঘটনা

0
579
মোংলার চিলা ব্রিজের উপরে গত ৫ মাস ধরে নিয়মিত বসছে হাট। নির্দিষ্ট জায়গা থাকার পরও হাট ইজারাদার বেআইনিভাবে বিজ্রের উপর হাট বসানোতে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ লোকজনকে। হাটের সময় ব্রিজের উপর দিয়ে যান চলাচলে দুর্ঘটনার পাশাপাশি পথচারীদের ভোগান্তা বেড়েই চলেছে। বিভিন্ন ধরণের মুদি, তরি-তরকারীসহ ফল এবং ফলের চারার পসরা বসিয়ে বেচা-কেনা হচ্ছে ব্রিজের উপরই। কেউ আবার ব্রিজের উপর বিক্রি করছেন হাঁস-মুরগীও। দেখে বুঝার কোন উপায়ই নেই যে, এটি একটি ব্রিজ! এরই মধ্য দিয়েই দুর্ঘটনার ঝুকি নিয়ে চলাচল করছে বিভিন্ন ধরণের যানবাহন ও লোকজন। স্থানীয়রা বলেছেন, পাঁচ মাস ধরে এই ভোগান্তি সামাল দিচ্ছেন তারা। প্রশাসন কোন ব্যবস্থা না নেয়ায় তাদের এই দূর্ভোগ পোহাতে হচ্ছে বলে জানিয়েছন স্থানীয় ব্যবসায়ী সুন্দর নাথ।
স্থানীয় ইউপি মেম্বর আঃ হালিম বলেন, চিলা বাজারটি শত বছরের পুরোনো। এখানে আমাদের প্রয়োজনের তাগিদে প্রতি সপ্তাহে হাট-বাজার বসে। উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে এই বাজার বসানো হয়। তবে এভাবে ব্রিজের উপরে বাজার বসানো কোন অনুমতি নেই। গত পাঁচ মাস ধরেই দেখছি নতুন ইজারাদার ব্রিজের উপর বাজার বসিয়ে আসছেন। এতে জনদূর্ভোগ বাড়ছে।
এদিকে বাজারটির স্থানীয় ইজারাদার শেখ মজিবর রহমান বলেন, অতীতে এভাবেই ব্রিজের উপর বাজার বসে আসছে, তাই আমিও বসিয়ে যাচ্ছি। বাজার বসিয়ে প্রতি ভাসমান দোকান থেকে ১০০ টাকা, ব্রিজের উপরে বসা দোকান থেকে ১০/২০ থেকে ৫০ টাকা নেন বলেও স্বীকার করেন তিনি।   বাজারটি এক বছরের জন্য উপজেলা প্রশাসনের কাছ থেকে এক লাখ ৮৩ হাজার পাঁচ’শ টাকায় ইজারা নেন তিনি। গত ১ লা বৈশাখ থেকে তিনি এর কার্যক্রম শুরু করে পাঁচ মাস পর্যন্ত ব্যবসা করছেন। ইজারা অনুযায়ী হাতে আরো সাত মাস রয়েছে মজিবরের। চিলা বাজার ইজারাদার শেখ মজিবর রহমান মোংলা উপজেলা কৃষকলীগের সভাপতি বলে জানা গেছে।
চিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গাজী আকবর হোসেন বলেন, ব্রিজের উপরে হাট-বাজার বসার বিষয়টি আমার জানা ছিল না। চিলায় বাজার বসানোর অনুমতি উপজেলা প্রশাসন দিয়েছেন। তবে বাজারটির ইজারাদার মজিবর বেশি লাভের আশায় নির্দিষ্ট জায়গা ছাড়াও ব্রিজের উপর বাজার বসালে অন্যায় করেছেন অবশ্যই।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো: রবিউল ইসলাম বলেন, বিষয়টি ইতিমধ্যে তার নজরে এসেছে, এ ব্যাপারে শীঘ্রই ব্যবস্থা নেয়া হবে। প্রতিনিধি