মানববর্জ্যরে নিরাপদ ও সুষ্ঠু ব্যবস্থাপনা যেমন দরকার তেমনি দক্ষ জনবলও প্রয়োজন-সিটি মেয়র

0
164

খবর বিজ্ঞপ্তি:
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, উম্মুক্ত স্থানে মলত্যাগ, ড্রেনে সেপটিক ট্যাঙ্কের আউটলেট সংযোগ প্রদান এবং অপরিকল্পিত পয়:বর্জ্য নিস্কাশন পরিবেশের জন্য হুমকি। এর থেকে পরিত্রাণ পেতে মানববর্জ্যরে নিরাপদ ও সুষ্ঠু ব্যবস্থাপনা যেমন দরকার তেমনি দক্ষ জনবলও প্রয়োজন।
সিটি মেয়র সোমবার বিকেলে নগরীর নিরালা পার্কে সেপটিক ট্যাংক খালিকরণ ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। মানব বর্জ্যরে সুষ্ঠু ব্যবস্থাপনা কার্যক্রম বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’-এর সহযোগিতায় খুলনা সিটি কর্পোরেশন মাসব্যাপী এ ক্যাম্পেইনের আয়োজন করেছে।
মানব বর্জ্যরে আধুনিক এ ব্যবস্থাপনা বিষয়ে সাধারণ জনগণের অনেকেই এখনও অবগত নয় উল্লেখ করে সিটি মেয়র বিষয়টির ওপর ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে নগরবাসীকে সচেতন করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সড়ক ও ড্রেনের আধুনিকায়নের পাশাপাশি আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার লক্ষ্যে সরকার প্রায় ৪’শ কোটি টাকা বরাদ্দ প্রদান করেছে। নগরীতে স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে। কিন্তু পরিচ্ছন্নতা বিষয়ে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি না হলে প্রকল্পের শতভাগ সফলতা অর্জন করা অসম্ভব হয়ে পড়বে। তিনি নাগরিক সেবা গ্রহণের পাশাপাশি নাগরিকদের নিজ নিজ অবস্থান থেকে নাগরিক দায়িত্ব পালনে যতœবান হওয়ার আহবান জানান।
কেসিসি’র কাউন্সিলর শমসের আলী মিন্টুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংরক্ষিত আসনের কাউন্সিলর মাজেদা খাতুন, নিরালা জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আব্দুল জব্বার মোল্লা এবং নিরালা জনকল্যাণ সমিতি ও রিয়াদুল জান্নাহ জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মো: আকতার হোসেন ফিরোজ। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মো: আব্দুল আজিজ। বিষয়ভিত্তক কার্যক্রম তুলে ধরেন এসএনভি’র স্যানিটেশন এন্ড বিজনেস এ্যাডভাইজার তানভীর আহমেদ চৌধুরী এবং অনুষ্ঠান পরিচালনা করেন কেসিসি’র কঞ্জারভেন্সী অফিসার মো: আনিসুর রহমান। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
পরে সেপটিক ট্যাংক পরিস্কারে নগরবাসীকে উৎসাহিত করার লক্ষ্যে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।