মহামারি করোনার সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পাইকগাছার কপিলমুনিতে ঘোড়া দৌড় প্রতিযোগীতা!

0
171

পাইকগাছা প্রতিনিধি:
করোনা মহামারীর মধ্যে সরকারি নিষেধাজ্ঞা অমান্য ও স্বাস্থ্যবিধি অগ্রাহ্য করে বর্ণাঢ্য আয়োজনে পাইকগাছার কপিলমুনি ইউনিয়নের হাবিবনগর এলাকায় হাজারো মানুষের উপস্থিতে বৃহষ্পতিবার (৩ জুন) বিকেল ৩ টায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উক্ত ঘোড়া দৌড় প্রতিযোগীতায় বিভিন্ন এলাকা থেকে আগত ১৯টি ঘোড়া অংশগ্রহন করে। এসময় সর্বোমোট ৭ টি দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২ টি দৌড় কমিটির সিন্ধান্ত মোতাবেক বাতিল বলে গণ্য হয়।

উপজেলার কপিলমুনি ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ আলাউদ্দীন গাজীর দিক নির্দেশনায় স্থানীয় ইউপি চেয়ারম্যান,বিভিন্ন ওয়ার্ডের ইউপি সদস্য, স্থানীয় বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতৃবৃন্দরা সহ আশপাশের বিভিন্ন এলাকার হাজারো মানুষের সমাগমে উক্ত ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের তত্ত¡াবধায়নে আয়োজিত এসব প্রতিযোগিতায় হাজার হাজার মানুষের সমাগম ঘটলেও উপজেলা প্রশাসন এক অজ্ঞাত কারনে কোন প্রকার ব্যবস্থা নিচ্ছেননা। এমন পরিস্থিতিতে স্বাস্থ্য ঝুুঁকির পাশাপাশি সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে ধারাবাহিক নানা আয়োজনে হতবাক হয়েছেন স্থানীয় সচেতন মহল। প্রসঙ্গত, গত ১৮ মে কপিলমুনির মালত সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজন করা হয় গ্রামবাংলার ঐতিহ্যবাহী হাডুডু প্রতিযোগীতার।

ঐ দিন মাইকিং করে এলাকাবাসীকে জানান দেওযা হয় যে, প্রতিযোগীতায় তালার মাছিয়াড়া ও রথখোলা দল অংশগ্রহন করবে। তবে সর্বশেষ তারা কেউ উপস্থিত না হলে স্থানীয় দু’টি দল প্রতিযোগীতায় অংশগ্রহন করে। যেখানে স্থানীয়দের পাশাপাশি পার্শ্ববর্তী এলাকার সহস্রাধিক মানুষ উপস্থিত হন। এরআগে গত ১৬ মে মালত পশ্চিম বিলের মাঠে আয়োজন করা হয় ঘোড়া দৌড় প্রতিযোগীতার। যেখানে আরো বেশি সংখ্যক মানুষের সমাগম ঘটে। স্থানীয়রা জানান, একের পর এক গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় ও হাডুডু প্রতিযোগীতায় উপস্থিতিদের মধ্যে কারো নুন্যতম স্বাস্থ্যবিধি অনুসরনের ব্যবস্থা ছিলনা। এমনকি পুরষ্কার বিতরনী অনুষ্টানে স্থানীয় বিভিন্ন ওয়ার্ড ইউপি সদস্যদেরকেও মাস্ক বিহীন পুরষ্কার বিতরন করতে দেখা যায়। এব্যাপারে ইউপি সদস্য আলাউদ্দীন গাজীর প্রতিক্রিয়া জানতে তাকে ফোন দিলেও না পাওয়ায় তার মন্তব্য জানা সম্ভব হয়নি।

খুলনা টাইমস/এমআইআর