মন্নুজান-নারায়ণের হ্যাটট্রিক

0
725

এম জে ফরাজী : টানা তৃতীয়বারের মতো নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য বেগম মন্নুজান সুফিয়ান ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। খুলনা-৩ আসনে বেগম মন্নুজান সুফিয়ান পরাজিত করেছেন বিএনপির রকিবুল ইসলাম বকুলকে এবং খুলনা-৫ আসনে নারায়ণ চন্দ্র চন্দ পরাজিত করেছেন জামায়াতের মিয়া গোলাম পরওয়ারকে।
সূত্র জানায়, খুলনা-৩ (খালিশপুর, দৌলতপুর-খানজাহানআলী) আসনে নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৩৪ হাজার ৮০৬ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের বেগম মন্নুজান সুফিয়ান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী রকিবুল ইসলাম বকুল পেয়েছেন ২৩ হাজার ৬০৬ ভোট। ২০০৮ ও ২০১৪ সালের নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনিও সংসদ সদস্য নির্বাচিত হন।
বেগম মন্নুজান সুফিয়ান একজন শ্রমিক নেত্রী। তার স্বামী শহীদ অধ্যাপক আবু সুফিয়ান শ্রমিকদের অধিকার আদায়ে আমৃত্যু লড়েছেন। ১৯৭৪ সালের ২৮ ডিসেম্বর রাতে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন। তার মৃত্যুর পর বেগম সুফিয়ান আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হন। ২০০৮ সালের নির্বাচনে তিনি জয়লাভ করে ২০১৩ সাল পর্যন্ত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালের ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে আবারও জয়ী হন তিনি। বর্তমানে তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি একবার সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নির্বাচিত হন।
খুলনা-৫ (ডুমুরিয়া-ফুলতলা) আসনে নৌকা প্রতীক নিয়ে ২ লাখ ৩১ হাজার ৭২৫ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের নারায়ণ চন্দ্র চন্দ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী মিয়া গোলাম পরোয়ার পেয়েছেন ৩২ হাজার ৯৫৯ ভোট। ২০০৮ ও ২০১৪ সালের নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।
বাংলাদেশের সর্বপ্রথম ইউনিয়ন পরিষদ নির্বাচনে ডুমুরিয়া উপজেলার ভান্ডারপাড়া ইউনিয়ন পরিষদে তিনি চেয়ারম্যান পদে নির্বাচিত হন। ছয় বার তিনি চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। তৎকালিন স্বাস্থ্য মন্ত্রী ও পরে দপ্তরবিহীন মন্ত্রী সালাহউদ্দিন ইউসুফের মৃত্যুর পর ২০০০ সালের ২০ ডিসেম্বর অনুষ্ঠিত উপ-নির্বাচনে নারায়ন চন্দ্র চন্দ ডুমুরিয়া-ফুলতলা আসনে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে তিনি চারদলীয় জোট প্রার্থীর নিকট পরাজিত হন। চন্দ ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে আবারও সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিনাপ্রতিদ্বন্দ্বিতায় তৃতীয়বারের মত সংসদ সদস্য নির্বাচিত হন।