মংলায় ইলিশ ধরায় নিষেধাজ্ঞা : সুন্দরবন ও সাগরে থাকবে আইন শৃঙ্খলা বাহিনী

0
509

মংলা প্রতিনিধি: মংলায় ইলিশ সংগ্রহ ২২দিন নিষেধাজ্ঞা, এ নিষেধাজ্ঞার সময় সুন্দরবন ও সাগরে নৌবাহিনী,কোস্টগার্ড ও নৌ-পুলিশ’র টহল জোরদার করা হবে। বাংলাদেশ নৌবাহিনীর, কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ ও মংলা নৌ-পুলিশ ফাড়ীর ইনচার্জ মোঃ শাহ আলম একথা জানিয়েছেন। তারা বলেন, বাংলাদেশি জলসীমায় ভারতীয় জেলেদের অনুপ্রবেশ ঠেকাতে এবং এ এলাকার নদ-নদীতে ইলিশ ধরার সরকারের নিষেধাজ্ঞা সময় এই ব্যবস্থা নেওয়া হবে। এ ২২দিন নিষেধাজ্ঞার সময় বাংলাদেশি জলসীমায় ভারতীয় জেলেরা অনুপ্রবেশ করে মাছ শিকার করে নিয়ে যায় জেলেদের এমন অভিযোগ বিষয়ে নৌবাহিনীর এক কর্মকর্তা সাগরে টহল জোরদারের তথ্য জানান।

শনিবার (৬ অক্টোবর) দিবাগত ১২টা ১ মিনিট থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিনের জন্য ইলিশ শিকার নিষিদ্ধ করা হয়েছে। এসময়ের মধ্যে সারাদেশে ইলিশ আহরণ বন্ধসহ পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি সম্পূর্ণ বন্ধ থাকবে। মা ইলিশ রক্ষায় সরকার উপকুলের ১১ হাজার বর্গকিলোমিটার এলাকায় এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদন্ড বা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয়দন্ড হতে পারে। উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ সাজ্জাদ হোসেন জানান, নিষেধাজ্ঞা কার্যকর করতে প্রচারণার পাশাপাশি মৎস্য অধিদফতর, কোস্টগার্ড ও নৌ-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

এসময় মৎস্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। নৌ-পুলিশের কর্মকর্তা মোঃ শাহ আলম জানান, ২২ দিনের এ কার্যক্রম তদারকি করতে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে এবং একটি করে মনিটরিং মোবাইল টিমের পাশা-পাশী নৌ-পুলিশের একটি টিম কাজ করবে। ইতি মধ্যে মা ইলিশ রক্ষায় মংলাসহ এর আশপাশ এলাকায় নৌ-পুলিশের সহায়তায় রিফলেট,পোষ্টার ও মানুষকে সরকারের জারিকরা ৭ অক্টোবর থেকে ২৮ আক্টোবর পর্যন্ত এ ২২দিন ইলিশ ধরা,বিক্রি,মজুদ ও পরিবহন থেকে বিরত থাকার জন্য ঘাট,নদীর পারও বাজার এলাকায় শচেতনাতা মুলক আলোচনাসভাও করা হয়েছে।