ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টশন কর্মশালা

0
447

নিজস্ব প্রতিবেদক :
আগামী ১৪ জুলাই জাতীয় ভিটামিন ‘এ’ প্ল¬াস ক্যাম্পেইন পালন উপলক্ষে বুধবার (১১ জুলাই) সকালে খুলনা সামছুর রহমান রোডস্থ স্কুল হেলথ ক্লিনিকে খুলনার স্থানীয় সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সিভিল সার্জন দপ্তর ও খুলনা সিটি কর্পোরেশনের যৌথ আয়োজনে এ কর্মশালায় সভাপতিত্ব করেন খুলনার সিভিল সার্জন ডাঃ এ এস এম আবদুর রাজ্জাক।
বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে আগামী ১৪ জুলাই সারাদেশে ন্যায় খুলনাতেও জাতীয় ভিটামিন ‘এ’ প্ল¬াস ক্যাম্পেইন (১ম রাউন্ড) পালিত হবে। ঐদিন ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিট ‘এ’ ক্যাপসুল (১ লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে। খুলনার ৯টি উপজেলায় এক হাজার সাতশ ৬২টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে মোট এক লাখ ৭৩ হাজার চারশ ৫১ জন শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। খুলনা সিটি কর্পোরেশন এলাকার লক্ষ্যমাত্রা হচ্ছে ৫৮০টি কেন্দ্রে মোট ৯১ হাজার আটশ ৪২ শিশু।
সিভিল সার্জন ডাঃ এ এস এম আবদুর রাজ্জাক জানান, আগামী ১৪ জুলাই সকাল আটটা থেকে একটানা বিকেল চারটা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে এবং এর সাথে স্বাস্থ্যবার্তাসমূহ প্রচার করা হবে। ক্যাপসুল খালি পেটে খাওয়ানো যাবে না। এতে সাধারণত কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তিনি জনজীবনে আতষ্ক সৃষ্টি করে এমন কোন সংবাদ পরিবেশন না করা এবং জাতীয় জাতীয় ভিটামিন ‘এ’ প্ল¬াস ক্যাম্পেইন সফল হয় তার লক্ষে ব্যাপক প্রচারের জন্য সাংবাদিকদের সহায়তা কামনা করেন।
অন্যান্যর মধ্যে ডেপুটি সিভিল সার্জন ডা. শেখ মোঃ আতিয়ার রহমান, খুলনা আঞ্চলিক তথ্য কার্যালয়ের উপপ্রধান ম. জাভেদ ইকবাল, খুলনা জেল তথ্য কার্যালয়ের উপপরিচালক মোঃ মেহেদী হাসান, খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশুসহ সরকারি কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।