ভাষা সৈনিক খোন্দকার মালেক আর নেই

0
302

টাইমস ডেস্ক::


ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক এমপি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর খোন্দকার আব্দুল মালেক শহিদুল্লাহ (৮৫) আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় মুক্তাগাছার নন্দীবাড়িতে নিজ বাসভবনে ইন্তেকাল করেন তিনি।

তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন খোন্দকার আব্দুল মালেক।

খোন্দকার আব্দুল মালেক শহিদুল্লাহর দ্বিতীয় ছেলে খোন্দকার মঞ্জুর মালেক সুদিপ্ত মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামীকাল বুধবার বেলা ১১টায় মুক্তাগাছার নন্দীবাড়ী স্টেডিয়াম মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

খোন্দকার আব্দুল মালেক শহিদুল্লাহ ছাত্রাবস্থায় ১৯৫২ সালে ভাষা আন্দোলনে সক্রিয় অংশ গ্রহণ করেন। পরে বঙ্গবন্ধুর আহ্বানে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হন। সৈয়দ নজরুল ইসলাম ও রফিক উদ্দিন ভূইয়ার কমিটিতে তিনি বৃহত্তর ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন।

১৯৭০ এর নির্বাচনে মুক্তাগাছা আসন থেকে নৌকা প্রতীক নিয়ে এমপিএ নির্বাচিত হন। মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠকের ভূমিকা পালন করেন। যুদ্ধকালীন তার সম্পাদনায় গোহাটি থেকে ‘মুক্তি’ নামে একটি পত্রিকা প্রকাশিত হত। ১৯৯৭ সালে তিনি মুক্তাগাছা পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন।

সম্প্রতি তিনি বার্ধক্য জনিত অসুস্থতার পাশাপাশি স্ট্রোকে আক্রান্ত হন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার খোঁজ খবর নেওয়ার পাশাপাশি চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতাও প্রদান করেন।

তার মৃত্যুতে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু এমপি ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।