বিপিএম পদক পেলেন খুলনা রেঞ্জ ডিআইজি

0
1341

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
প্রশংসনীয় ও কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুলিশের সর্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি ‘বাংলাদেশ পুলিশ পদক’ (বিপিএম) পেয়েছেন খুলনা রেঞ্জ ডিআইজি দিদার আহমেদ। সোমবার (৮ জানুয়ারি) রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনে তাকে পদক পড়িয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি গত বছর ২ এপ্রিল খুলনা রেঞ্জে দায়িত্বভার গ্রহণ করার পর তার নিরলস প্রচেষ্টায় জঙ্গিবাদ নির্মূল, মাদক নির্মূল সহ সকল ধরনের অপরাধ নিয়ন্ত্রণে দক্ষতা প্রদর্শন করেন। তাছাড়া ঝিনাইদহ, কুষ্টিয়া, যশোর জেলায় জঙ্গি আস্তানায় সরাসরি অভিযানে নেতৃত্ব প্রদান করেন। খুলনা রেঞ্জের ১০টি জেলায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও সুন্দর রাখায় সাহসিকতার জন্য প্রধানমন্ত্রী তাকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এ ভ‚ষিত করেন।
তিনি ১৯৬৫ সালে গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ^দ্যিালয় হতে পদার্থ বিজ্ঞানে অনার্স সহ মাস্টার্স সম্পন্ন করেন। ছাত্র জীবনে ক্রিকেট ও ফুটবলের প্রতি অনুরাগী ছিলেন। বর্তমানে লন টেনিস এ বাংলাদেশ পুলিশের নিয়মিত খেলোয়ার। বর্তমানে তিনি বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের সম্মানিত সহ-সভাপতি। তিনি বিবাহিত এবং দুই কন্যা সন্তানের জনক।
১৯৯১ সালে দ্বাদশ বিসিএস এর মাধ্যমে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। দীর্ঘ সাতাশ বছর চাকরি জীবনে তিনি সহকারী পুলিশ সুপার খুলনা, অতিরিক্ত পুলিশ সুপার ভোলা, ব্রাহ্মণবাড়িয়া এবং পুলিশ সুপার বান্দরবন, রাজশাহী, যশোর, কেএমপি’র ডিসি (সদর) এবং ভারপ্রাপ্ত কমিশনার কেএমপি, অতিরিক্ত ডিআইজি খুলনা হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশ এর অতিরিক্ত পুলিশ কমিশনার হিসাবে ডিবি’র প্রধানের দায়িত্ব পালন করেন। তিনি ০২/০৪/২০১৭ খ্রিঃ হতে রেঞ্জ ডিআইজি খুলনার দায়িত্বভার গ্রহণ করেন। এছাড়াও তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আইভরিকোস্টে ২০০৯ সালে যোগদান করে পুরস্কারপ্রাপ্ত হন। তিনি তিনবার আইজি ব্যাজ পুরস্কার প্রাপ্ত হন। বাংলাদেশ পুলিশের মৌলিক প্রশিক্ষণসহ সুইডেন, আইভরিকোস্ট, এ্যাঙ্গোলা, তুরস্কো, মালয়েশিয়া, চীন ও সিঙ্গাপুর বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করে সফলতার সহীত সম্পন্ন করেন। ইহা ছাড়াও তিনি ব্যক্তিগতভাবে আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা সহ বিশে^র ৩০টি দেশে সফর করেছেন।