বিদেশি খেলোয়াড় কমছে ইংলিশ প্রিমিয়ার লিগে

0
383

ব্রেক্সিটের ধাক্কা সামলানোর পাশাপাশি বিলেতিদের আরও বেশি সুযোগ করে দিতে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা কমাবে ইংলিশ প্রিমিয়ার লিগ। বর্তমানে প্রত্যেক ক্লাবে ১৭ থেকে কমিয়ে ১২ জনে নামিয়ে আনতে চায় ব্রিটিশ ফুটবল সংস্থা এফএ। মঙ্গলবার এই খবর দিয়েছে প্রভাবশালী ব্রিটিশ দৈনিক ‘দ্য টাইমস’।
পত্রিকাটি জানায়, এই সপ্তাহেই প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর কাছে এ প্রস্তাব তুলে ধরা হবে। চলতি মৌসুমে লিগের অন্তত ১৩টি দলের স্কোয়াডে ১২ জনের বেশি বিদেশি খেলোয়াড় রয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, প্রিমিয়ার লিগের ৬৫ শতাংশ খেলোয়াড় বিদেশি। মুক্ত শ্রম আইনের কারণে ইইউ পাসপোর্টধারী যেকোনো খেলোয়াড়কে দলে টানতে পারে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। ব্রেক্সিটের পর সেই হিসাব কি হবে তা এখনও অজানা। তবে করের আইনি ঝামেলায় যে পড়তে হবে সেটা মোটামুটি নিশ্চিত। সেই সঙ্গে খেলোয়াড়দের ওয়ার্ক পারমিটের বিষয়টিও থাকছে, যেটা আগে তাদের প্রয়োজন ছিল না।

ইইউ নাগরিকত্ব থাকা খেলোয়াড়দের সহজেই ধারে অন্য ক্লাবে ছাড়তে পারে দলগুলো। আবার সুবিধামতো নিজের ক্লাবে ফিরিয়েও আনতে পারে। ব্রেক্সিটের ফলে সেই সুযোগ আর পাবে না প্রিমিয়ার লিগের ক্লাবগুলো।
এছাড়া ফিফা আইনে ১৮ বছরের নিচের কোনো খেলোয়াড় দলে টানা নিষেধ। কিন্তু ইইউভুক্ত দেশগুলোতে এই আইন প্রযোজ্য নয়। ব্রেক্সিটের ফলে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো সেই সুযোগ থেকেও বঞ্চিত হবে। এসবের ফলেই ক্লাবে বিদেশি খেলোয়াড়দের নিয়ে ভাবছে এফএ। তথ্য সূত্র: যুগান্তর