বিকেএসপি খুলনা কেন্দ্রে ১২ ও ১৩ ফেব্রুয়ারি বিভাগের খেলোয়াড় বাছাই

0
612

টাইমস প্রতিবেদক:
দেশের প্রধান ও একমাত্র সরকারি ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। খুলনার আফিলগেট সংলগ্ন সংস্থাটির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার) খুলনা বিভাগের খেলোয়াড়দের বাছাই পর্ব চলবে। পাশপাশি বরিশাল, সিলেট, ময়মনসিংহ, দিনাজপুর ও সাভারের প্রধান কেন্দ্রে খেলোয়ার বাছাই করা হবে। বিজ্ঞপ্তিতে উল্লেখ, নির্ধারিত দিনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রাথমিক নির্বাচনী পরীক্ষা গ্রহণ করা হবে। খুলনার আগ্রহী প্রার্থীদের সহায়তার জন্য মুঠোফোন নম্বর ০১৭১২১৩২৮৬৫ দেয়া হয়।
ক্রীড়া মেধাসম্পন্ন খেলোয়াড়দের সাধারণ শিক্ষাসহ ক্রীড়া ক্ষেত্রে দীর্ঘমেয়াদি বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরির লক্ষ্য নিয়ে নিয়মিত প্রশিক্ষণার্থীদের ভর্তির আহবান জানায় বিকেএসপি। বয়স, শ্রেণি ও উচ্চতা নির্ধারিত থাকলেও বিশেষ ক্রীড়া মেধা সম্পন্ন খেলোয়াড়দের জন্য সেটা শিথিল রাখা হয়েছে। ১৯টি খেলায় শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে, তা হচ্ছে ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিকস, আর্চারি, সাঁতার ও ডাইভিং, কারাতে, বক্সিং, জুডো, কাবাডি, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, স্কোয়াশ, ভলিবল, তায়কোয়ান্দো, শুটিং ও টেবিল টেনিস। িি.িনশংঢ়.মড়া.নফ ওয়েবাসাইটে গিয়ে অনলাইনে রেজিষ্ট্রেশন করা যাবে।

বিকেএসপির আফিলগেট সংলগ্ন খুলনা আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে-

জানা গেছে, প্রাথমিক বাছাইয়ের দিন প্রশিক্ষণার্থী অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। নির্বাচনের দিন প্রাথমিক ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে। ওইদিনে স্ব-স্ব খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। এ জন্য সবাইকে স্ব স্ব খেলা অনুযায়ী ক্রীড়া সরঞ্জামাদি ও পোশাক সঙ্গে আনতে হবে। একজন প্রার্থী পৃথক পৃথক নিবন্ধন নম্বর দিয়ে একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে। প্রাথমিক নির্বাচনের ফলাফল বিকেএসপির ওয়েবসাইটে প্রাকাশ করা হবে।
সূত্রমতে, প্রাথমিকভাবে নির্বাচিত খেলোয়াড়দের নিয়ে তারপর শুরু হবে চূড়ান্ত বাছাই প্রক্রিয়া। প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের নিয়ে ৭ দিনের প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে, যা বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রশিক্ষণার্থীকে ক্যাম্পে যোগদানের দিনে স্ব-স্ব ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে। তাছাড়া ব্যবহারিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষাও গ্রহণ করা হবে। প্রশিক্ষণ ক্যাম্পে যোগদানের দিন ২ (দুই) কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজ), জন্মনিবন্ধন, পিইসি ও জেএসসি/জেডিসি সনদের সত্যায়িত কপি আনতে বলা হয়েছে। ভর্তি হওয়া প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ কার্যক্রম বিকেএসপির খুলনা আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসহ অন্যান্য শাখাসমূহে পরিচালিত হবে।
বিজ্ঞপ্তিতে উল্লেখ, ৫ ও ৬ ফেরুয়ারি (শুক্র ও শনিবার) সিলেট বিভাগের প্রাথমিক বাছাই পর্ব হবে। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, কল্লগ্রাম, বাইপাস, খাদিমনগর, সিলেটে এ প্রথমিক নির্বাচনী হবে। বরিশাল বিভাগে ৯ ও ১০ ফেব্রæয়ারি (মঙ্গল ও বুধবার) প্রাথমিক বাছাই হবে। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, গড়িয়ারপাড়, বরিশালে এ দুই দিন হবে প্রাথমিক নির্বাচনী। রংপুর বিভাগের বিভাগের প্রাথমিক নির্বাচনী হবে ১৯ ও ২০ ফেব্রæয়ারি (শুক্র ও শনিবার)। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, বাঁশেরহাট, দিনাজপুরে হবে প্রাথমিক নির্বাচনী। রাজশাহী বিভাগে ২২ ও ২৩ ফেব্রæয়ারি (সোম ও মঙ্গলবার), মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম, জেলা ক্রীড়া সংস্থা, রাজশাহীতে হবে এ প্রাথমিক নির্বাচনী পরীক্ষা। চট্টগ্রাম বিভাগে ২৬ ও ২৭ ফেব্রæয়ারি (শুক্র ও শনিবার) বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, সাগরিকা রোড, পাহাড়তলি, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে এ বিভাগের প্রাথমিক নির্বাচনী পরীক্ষা। ঢাকা ও ময়মনসিংহ বিভাগগে ৫ ও ৬ মার্চ (শুক্র ও শনিবার) বিকেএসপি, জিরানী, আশুলিয়া, সাভার, ঢাকায় হবে দুই বিভাগের প্রাথমিক নির্বাচনী পরীক্ষা।