ফকিরহাট সদরের গ্রাম আদালত কার্যক্রম এগিয়ে চলেছে

0
174

ফকিরহাট প্রতিনিধি: বাগেরহাটের ফকিরহাটে বর্তমানে ইউনিয়নের এখতিয়ারাধীন এলাকায় কতিপয় বিরোধ ও বিবাদের সহজ ও দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে গ্রাম আদালত এর কার্যক্রম এগিয়ে চলছে। যার ফলে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে গ্রাম আদালত।
ফকিরহাট সদর ইউনিয়নের গ্রাম আদালত সহকারি মোসাঃ ফাতেমা খাতুন বলেন, অত্র ইউনিয়নে অত্র সদর ইউনিয়নে জুলাই-২০১৭ইং থেকে ডিসেম্বর-২০১৯ ইং পর্যন্ত মামলা গ্রহন করেছে-১৭৩টি মামলা গ্রহন করেছে, এর মধ্যে উচ্চ আদালত থেকে প্রাপ্ত ৯টি। এরমধ্যে মোট মামলা নিষ্পত্তি হয়েছে-১৩৭টি, সর্বমোট ক্ষতিপূরন আদায় হয়েছে মোট ৬লক্ষ ৩৪ হাজার, ৪শত ১৮টাকা।
গ্রাম আদালত নিষ্পত্তি সরুপ জানা গেছে, এরমধ্যে আট্টাকী গ্রামের সেলিম শেখের মোবাইল ফোন চুরি যাওয়ার সন্দেহে জনৈকা শেফালীর ছেলেকে মারধর করে এবং ক্ষতিপূরন বাবদ ৯হাজার টাকা আদায় করে। কিন্তু কিছুদিন পর দেখা যায় মোবাইল চুরির সন্দেহে যার নিকট থেকে ক্ষতিপূরন নেয় হয়েছে সে মোবাইল ফোরটি চুরি করেনি। আসলে মোবাইল ফোনটি চুরি করেছে অন্য এক ব্যাক্তি। য়ার ফলে সেলিমের নিকট শেফালীর ক্ষতিপূরন বাবদ দেয়া ৯ জাহার টাকা ফেরত চায়। কিন্তু সেলিম টাকা ফেরত না দেয়ার কারনে শেফালী ফকিরহাট সদর ইউনিয়ন গ্রাম আদালতে মামলা দায়ের করার পর সেই টাকা শেফালী বেগমকে টাকা ফেরত দেয় সেলিম। গ্রাম আদালতের মাধ্যমে শেফালী বেগমের মত অনেক নারী-পুরুষ সুষ্ঠ সমাধান খুজে পাচ্ছেন। জানা গেছে, অত্র ইউনিয়ন চেয়ারম্যান সহ সকল ইউপি সদস্যগন গ্রাম আদালত কার্যক্রমের সার্বিক সহযোগিতা করে থাকেন।